টাইমলাইনভারত

আরো সহজে গরীবদের জন্য লোন, মোদি সরকার চালু করল বিশেষ ব্যবস্থা

বাংলাহান্ট ডেস্কঃ মোদি সরকারের (modi government) মন্ত্রী নীতিন গড়করি গরীব মানুষদের জন্য এক বিশেষ ঋণ প্রকল্পের ব্যবস্থার কথা জানিয়েছেন৷ এই বিশেষ ব্যবস্থায় বিভিন্ন সামাজিক সংস্থার মাধ্যমে গরীবদের সহজে লোন দেওয়া হবে।

মোদি সরকারের পরিবহন ও ক্ষুদ্র মাঝারি শিল্প মন্ত্রী নীতিন গড়করি এই বিষয়ে নিতি আয়োগের সিইও অমিতাভ কান্ত, ভাইস প্রেসিডেন্ট রাজীব কুমার, আইআইটি ও টাটা গ্রুপের সাথে আলোচনা করেছেন। তিনি জানিয়েছেন এমন একটি লোনের ব্যবস্থা করতে চলেছেন যার মাধ্যমে অতি সহজে লোন পায় গরীবরা এবং রিজার্ভ ব্যাংকও সহজেই তার ছাড়পত্র দেবে।

গডকরি বলেন যে ব্যাংক এবং নন-ব্যাংকিং আর্থিক সংস্থাগুলি (এনবিএফসি) ভাল কাজ করলেও তাদের ওপর প্রভূত চাও রয়েছে। এই পরিস্থিতিতে একটি ‘ওয়েব প্ল্যাটফর্ম’ সহ একটি স্বচ্ছ, সময়সীমাযুক্ত এবং ফলাফল ভিত্তিক কম্পিউটারাইজড সিস্টেমের দরকার, যেখানে আমরা একটি ক্ষুদ্র ঋণ দিয়ে গরীব মানুষের উপকার করা যায়। পাশাপাশি তিনি এমএসএমই খাতের জন্য আরও নগদ অর্থের জোগানে জোর দিয়েছে। দেশের মোট উৎপাদনের ৩০ শতাংশ এমএসএমই থেকে আসে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, করোন ভাইরাস লক ডাউনের পর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই খাতের গুরুত্ব বিবেচনা করে এমএসএমইগুলির জন্য বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছেন। 20 হাজার কোটি টাকার একটি প্যাকেজ এমএসএমইদের জন্য অনুমোদন হয়েছে।

এর আগে, দেশের ৫০ লাখ ফুটপাথ ব্যবসায়ীদের জন্য ১০ হাজার টাকা করে লোনের ব্যবস্থা করেছে বলে জানিয়েছে মোদি সরকার। এছাড়াও ডিজিটাল পেমেন্টেও উৎসাহী করা হবে বিক্রেতাদের।

Related Articles

Back to top button