টাইমলাইনভারত

২০২১ সালে চীনকে ছাপিয়ে ডবল ডিজিটে দাঁড়াবে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি, ভবিষ্যৎবাণী IMF-র

বাংলাহান্ট ডেস্কঃ করোনা মহামারির মধ্যেও ভারতের (india) অর্থনীতি (Economy) তড়তড় করে এগিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে যখন বিশ্বের বেশিরভাগ দেশের আর্থিক অবস্থা শোচনীয় হয়ে পড়েছে, সেই সময় IMF জানিয়েছে, ভারতের অর্থনীতি বেশ কিছুটা বৃদ্ধি পাবে ২০২১ সালে।

মঙ্গলবার World Economic Outlook Update প্রকাশ করে IMF জানিয়েছে, ২০২১ সালে ভারতের আর্থিক বৃদ্ধি হবে ডবল ডিজিটে। বিশ্বের বড় অর্থনীতির দেশগুলির দেশগুলোর ছাপিয়ে গিয়ে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি হতে পারে ১১.৫ শতাংশ। যা চীনকেও ছাড়িয়ে যাবে।

আইএমএফ ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেছিলেন, ‘করোনা মহামারির মধ্যে থেকে দেশবাসীকে রক্ষা করতে বেশ নাটকীয়ভাবেই লকডাউন ঘোষণা করেছিল ভারত সরকার। যার ফলে বহু মানুষ নিজেদের রক্ষা করতে পেরেছে। সেইসময় দেশের অর্থনীতিকেও মজবুত করার দিকে খেয়াল রেখেছিল ভারত সরকার। ভালো করে দেখলে বোঝা যাবে, করোনার আগে ভারতের অর্থনীতি যে স্থানে ছিল, এখনও সেখানেই রয়েছে’।

২০২০ সালের আর্থিক বাজেটের ভবিষ্যৎবাণীতে কিছু গোলমাল হলেও, ২০২১ সালে আবারও নতুন ভবিষ্যৎবাণী করেছে ইন্টার ন্যাশানাল মানিটারি ফান্ড (IMF)। IMF জানিয়েছে, ২০২১ সালে চীনের আর্থিক বৃদ্ধির পরিমাণ ৮.১ শতাংশেই থেমে যাবে। ফ্রান্সের হতে পারে ৫.৫ শতাংশ এবং স্পেনের ৫.৯ শতাংশ হলেও, ভারতের অর্থনিতির বৃদ্ধি বেড়ে দাঁড়াবে ১১.৫ শতাংশ।

Back to top button