টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

অস্বস্তি বাড়লো পার্থ চট্টোপাধ্যায়ের! CBI-র পর নিয়োগ দুর্নীতি মামলায় এবার তদন্তে নামল ED

বাংলা হান্ট ডেস্কঃ ক্রমশ অস্বস্তি বেড়ে চলেছে তৃণমূল নেতা পার্থ চট্টোপাধ্যায়ের। স্কুল সার্ভিস কমিশন সংক্রান্ত দুর্নীতি মামলায় অতীতে সিবিআই জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয় তৃণমূল নেতা তথা প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থকে আর এবার এই দুর্নীতি মামলার তদন্তে নামল অপর এক কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি। মূলত শিক্ষা দুর্নীতি মামলায় আর্থিক বেআইনের দিকটি খতিয়ে দেখতে চলেছে তারা। এমনকি দায়িত্ব হাতে নিয়েই মামলাকারীদের সঙ্গেও যোগাযোগ শুরু করে দিয়েছে গোয়েন্দা সংস্থাটি। ফলে সব মিলিয়ে পার্থ চট্টোপাধ্যায় সহ তৃণমূল দলের জন্য চাপ আরও বাড়তে চলেছে বলে মত বিশেষজ্ঞদের।

উল্লেখ্য, কয়েকদিন পূর্বে এসএসসি মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে তলব করে সিবিআই এবং পরবর্তীকালে কলকাতা হাইকোর্ট দ্বারাও জিজ্ঞাসাবাদে মুখোমুখি হওয়ার নির্দেশ পেতেই সিবিআই অফিসে পৌঁছে যান পার্থবাবু। সেই তলবের হাত থেকে এখনো পর্যন্ত পুরোপুরিভাবে মেলেনি স্বস্তি আর তার মাঝেই এবার বেআইনি লেনদেন সংক্রান্ত ইস্যুকে কেন্দ্র করে তদন্তে নামল ইডি। অতীতে সারদা, নারদা থেকে শুরু করে বর্তমানে কয়লা পাচারের মত কাণ্ডে ইডির অন্তর্ভুক্তি শাসকদলকে বেশ চাপে ফেলে আর এক্ষেত্রেও সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

প্রসঙ্গত, স্কুল সার্ভিস কমিশন মামলাতে কয়েকশো কোটি টাকার আর্থিক নয়ছয় হয়েছে বলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়। এমনকি, এই প্রসঙ্গে শাসকদলের একাধিক নেতার জড়িত থাকার দাবি পর্যন্ত তোলে বিরোধী দলগুলি। এই শুনানি বর্তমানে কলকাতা হাইকোর্টে চলছে।

সূত্রের খবর, বর্তমানে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার নজরে রয়েছে প্রধানত দুটি মামলা। প্রথমত, পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে জড়িত মামলাটি তাদের তদন্তের প্রধান বিষয় হয়ে দাঁড়িয়েছে এবং অপরদিকে, বর্তমান শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতাকে বেআইনিভাবে চাকরি দেওয়ার মামলাটিও রয়েছে তাদের নজরে। এক্ষেত্রে ইতিমধ্যেই সকল মামলাকারীকে সহযোগিতা করার জন্য ডেকে পাঠানো হয়েছে বলে খবর। ফলে সিবিআইয়ের পর ইডিরও অন্তর্ভুক্তি এই মামলায় নতুন কোন মোড় নিয়ে আসে, সেদিকে তাকিয়ে সকলে।

Related Articles

Back to top button