টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

মানিক ভট্টাচার্যকে ফের তলব ইডির! নথি সহ আগামী সপ্তাহে হাজিরার নির্দেশ

বাংলা হান্ট ডেস্কঃ স্কুল সার্ভিস কমিশন (School Service Commission) এবং প্রাইমারি টেট (Primary Tet) দুর্নীতি মামলায় তদন্তের জাল ক্রমশ গুটিয়ে চলেছে সিবিআই (CBI)। তাদের সঙ্গী ইডিও দুর্নীতির জট ছাড়াতে তৎপর আর এর মাঝে এ সকল মামলায় একের পর এক চাঞ্চল্যকর অভিযোগ উঠে এসেছে সকলের সামনে। অতীতেই সিবিআই এবং ইডি, দুই সংস্থার তরফ থেকে জিজ্ঞাসাবাদ করা হয় আর বর্তমানে ফের একবার প্রাক্তন প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্যকে (Manik Bhattacharya) সমন পাঠালো ইডি। আগামী সপ্তাহে তাঁকে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcent Directorate)।

উল্লেখ্য, এসএসসি মামলায় পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ি থেকে একাধিক নথি উদ্ধার হওয়ার পর মানিক ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদ আরো নয়া তথ্য সামনে এনে দেবে বলে অনুমান কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার। এক্ষেত্রে  এসএসসির পাশাপাশি প্রাইমারি টেট দুর্নীতি মামলাতেও নজর রয়েছে সকলের। টেট মামলায় যেভাবে একাধিক অস্বচ্ছতার অভিযোগ উঠেছে, তারপরেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের হাতে তদন্তভার তুলে দেয় আদালত। পরবর্তীতে তাদের সঙ্গে তদন্তে নামে ইডি। উল্লেখ্য, পরবর্তীতে এই মামলাতে প্রধান যে নামটি উঠে আসে, তা হল মানিক ভট্টাচার্যের।

মানিককে সিবিআই এবং ইডি জিজ্ঞাসাবাদ অবশ্য এই প্রথম নয়, অতীতে তাঁকে জেরা করে সিবিআই। যাদবপুরে মানিকের ফ্ল্যাটেও তল্লাশি চালানো হয়। পরবর্তীতে আবার ইডির জিজ্ঞাসাবাদের মুখেও পড়তে হয় প্রাক্তন প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতিকে। তবে আগামী সপ্তাহে মানিক ভট্টাচার্যকে তলব বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। বিশেষত, সম্প্রতি পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ি থেকে যেভাবে টেট পরীক্ষা সম্পর্কিত একাধিক সূত্র মিলেছে, তারপর নথি সহ মানিককে জিজ্ঞাসাবাদের মাধ্যমে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য ইডির হাতে উঠে আসতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

Related Articles