টাইমলাইনভাইরাল

আজীবন একটিও পয়সা নেননি গরীবের চিকিৎসায়, প্রয়াণে কাঁদছে গোটা দেশ

বাংলাহান্ট ডেস্কঃ ডাক্তার মানেই ভগবানের আরেক রূপ। যিনি মৃত্যুর মুখ থেকে লড়াই করে ফিরিয়ে আনেন মানুষকে। তবে অনেকেই তা করেন মোটা ফীস এর বিনিময়ে, দরিদ্র হলেও রোগীর প্রতি আর্থিক ক্ষেত্রে কোনো রকম কারুন্য দেখান না৷ তবে এই ডাক্তারদের মধ্যেও আছেন বিপরীত মেরুর লোক। আজীবন মানব সেবাই যাদের ব্রত। তাদেরই একজন মহম্মদ মুশালি (mohammad mushali)

মিশরের গরীব মানুষের কাছে মহম্মদ মুশালি ছিলেন সাক্ষাৎ দেবদূত। আজীবন মানব কল্যাণের ব্রতকে সামনে রেখে এই চিকিৎসক কোনো গরীবের কাছ থেকে একটি পয়সাও ফি দাবি করেন নি৷ এই মহান মানুষটির মৃত্যুতে এই মুহুর্তে কাঁদছে গোটা মিশর। তাকে শেষ শ্রদ্ধা জানাতে বেহেইরা অঞ্চলে হাজির হয়েছিলেন অগুনতি অনুরাগী।

মহম্মদ মুশালি নিজেও জন্মেছিলেন অভাবের সংসারে৷ খিদের জ্বালার ওপর রোগের বালাই যে কতটা পীড়া দেয় তা তিনি ছোট বেলাতেই বুঝেছেন। তাই শুন্য থেকে শুরু করা এই মানুষটি কখনোই মাটির কাছাকাছি থাকতে ভোলেন নি৷ জীবনের বেশীরভাগ সময়টাই তিনি কাটিয়েছেন আর্ত এর সেবায়। তাই তো মিশরের আপামর জনগনের কাছে তিনি ‘গরীবের ভগবান’

জানা যায়, একবার একটি সাক্ষাৎকারে তিনি তুলে ধরে ছিলেন মিশরের প্রান্তিক অঞ্চলগুলিতে ভেঙে পড়া স্বাস্থ্য ব্যাবস্থার কথা৷ কিভাবে গরীব নিরুপায় মানুষ গুলি রোগের কাছে আত্মসমর্পণ করে তা শুনে কেঁদেছিল গোটা দেশ৷ বলা বাহুল্য, জীবনে সম্মান ও পুরস্কার পেয়েছেন বহু। তবু সরকারি, বেসরকারি, আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত এই ডাক্তারের স্থান সমাজ কল্যানের রেকর্ড বুকে নয়। প্রতিটি মিশর বাসীর হৃদয় সিংহাসনে।

Back to top button