টাইমলাইনবিশেষআন্তর্জাতিক

এবার প্রজাতন্ত্র দিবসের অতিথি এই ইসলামিক দেশের রাষ্ট্রপতি, মধ্যপ্রাচ্যকে পাশে পেতে পদক্ষেপ ভারতের

বাংলা হান্ট ডেস্কঃ ২০২৩ সালে ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হতে চলেছেন মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ এল-সিসি, জানালো বিদেশ মন্ত্রক। ২০২০ সালের পর  আগামী বছর বিদেশী অতিথিরা যোগ দিতে চলেছেন ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে।

সূত্রের খবর, ২০২৩ সালে প্রজাতন্ত্র দিবসের (Republic Day) প্রধান অতিথি (Chief Guest) হিসেবে মিশরের প্রেসিডেন্ট (President of Egypt) আব্দেল ফাতা এল-সিসিকে (Abdel Fattah El-Sisi ) আমন্ত্রণ জানিয়েছে ভারত (India )। মিশরে একটি সরকারী সফরের সময় ১৬ অক্টোবর কায়রোতে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর আবদেল ফাত্তাহ এল-সিসিকে আনুষ্ঠানিক আমন্ত্রণটি হস্তান্তর করেছিলেন।

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে মধ্য প্রাচ্যকে পাশে পেতে নানা বিষয়কে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে নয়া দিল্লি। তারই প্রতিফলনস্বরূপ এবং বৈদেশিক কূটনৈতিক সম্পর্ককে উন্নত করতে এই আমন্ত্রণ জানানো হয়েছে ।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে সর্বদাই এমন বিদেশি অতিতিদেরই আমন্ত্রণ জানানো হয়, যে দেশগুলির সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়া সহায়ক হয়। প্রসঙ্গত করোনা মহামারীর (Covid-19) কারণে ২০২১ এবং ২০২২ সালের প্রজাতন্ত্র দিবসের উদযাপনে কোনও বিদেশি অতিথি ছিলেন না। শেষবারের মতো ২০২০ সালে ভারতের প্রজাতন্ত্র দিবসে তৎকালীন ব্রাজিলীয় প্রেসিডেন্ট জেইর বোলসোনারোকে প্রধান অতিথি রূপে আনা হয়েছিল। আর এবার ২ বছর পর প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন মিশরের রাষ্ট্রপতি।

Abdel Fattah el-Sisi,Republic Day 2023,Egypt President,India,Abdel Sisi invited as chief guest for Republic Day 2023,আব্দেল ফাতা এল-সিসিকে,২০২৩ প্রজাতন্ত্র দিবস,মিশরের রাষ্ট্রপতি,ভারত,প্রধান অতিথি হতে চলেছেন মিশরের রাষ্ট্রপতি আবদেল -সিসি

দেশে প্রথম কোন আরব দেশীয় রাষ্ট্রপতি ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হতে চলেছেন।প্রসঙ্গত উল্লেখ্য, ২০২৩ সালের জি-২০ শীর্ষ সম্মেলনের জন্য ভারত যে নয়টি দেশকে আমন্ত্রণ জানিয়েছে, তাদের মধ্যে অন্যতম হল মিশর।

Related Articles