টাইমলাইনভারতরাজনীতি

হিন্দুত্ব নিয়ে উদ্ধবকে ঘেরাও করার পরিকল্পনা একনাথ শিন্ডের, এই দলের সঙ্গে করতে পারেন বন্ধুত্ব

বাংলাহান্ট ডেস্ক : হিন্দুত্বের প্রশ্নেই শিব সেনা তথা উদ্ধব ঠাকরেকে কোনঠাসা করার পরিকল্পনা করছে মহারাষ্ট্রের বিদ্রোহী বিধায়ক একনাথ শিন্ডে। সূত্র মারফত খবর পাওয়া যাচ্ছে, রাজ ঠাকরের দল মহারাষ্ট্র নব নির্মাণ সেনা বা এমএনএস-এর সঙ্গে হাত মেলাতে পারেন একনাথ। এই খবরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে মহারাষ্ট্রের রাজনীতিতে।

পালা বদল কি হতে পারে মহারাষ্ট্রে?

বিগত বেশ কয়েক দিন ধরেই টালমাটাল পরিস্থিতি মহারাষ্ট্রে। ৫০-এর ও বেশি বিদ্রোহী বিধায়ককে নেতৃত্ব দিয়ে উদ্ধব ঠাকরে-এনসিপি-কংগ্রেসের জোট সরকারকে বিপাকে ফেলেছে একনাথ শিন্ডে। বিদ্রোহী বিধায়কদের নিয়ে প্রথমে গুজরাট পরে আসাম চলে যান একনাথ। এই খবরে সবাই ধরেই নেয় পতন হতে চলেছে উদ্ধব সরকারের। এমনকি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর বাসস্থান ‘বর্ষা’ ছেড়ে সপরিবারে ‘মাতশ্রী’তে গিয়ে ওঠেন উদ্ধব। ওদিকে হিসেব কষতে থাকে দেবেন্দ্র ফড়নবিসও।

কিন্তু সব সমীকরণ উল্টে হঠাৎই মুম্বাই ফিরে আসে বিদ্রোহী বিধায়ক দল। পরিকল্পনা এই, যে মহারাষ্ট্রে থেকেই চাপে রাখা উদ্ধব ঠাকরেকে। জানা যাচ্ছে, ইতিমধ্যেই রাজ ঠাকরের সঙ্গে দু’বার ফোনে কথাও হয়ে গিয়েছে একনাথের। মহারাষ্ট্রের রাজনীতিতে রাজ ঠাকরের ভূমিকা অনবদ্য। এবং বিগত কয়েক মাস ধরেই বেশ সক্রিয় দেখা যাচ্ছে তাঁকে। এমনকি এটাও জানা যাচ্ছে, একনাথ যখন বিদ্রোহ শুরু করেন, তখন রাজ ঠাকরে তাঁর সম্পুর্ণ পরিকল্পনা বিষয়েও প্রশ্ন করেন। অর্থাৎ, একনাথের প্রতিটি পদক্ষেপ যে রাজ ঠাকরে গভীর ভাবে পর্যবেক্ষণ করেছেন তা বলাই যায়।

এবাই সেই রাজ ঠাকরের সঙ্গেই হাত মেলাতে পারেন একনাথ। অন্তত, দু’বার ফোনে কথা সেদিকেই ইঙ্গিত দিচ্ছে। প্রসঙ্গত রাজ ঠাকরের শিব সেনা ছাড়ার মূল কারন কিন্তু উদ্ধবই। এবং শিব সেনার পুরনো নেতা হওয়ার দরুন, ঐতিহ্য মেনে হিন্দুত্ববাদী রাজনীতিই করেন রাজ ঠাকরে। এমত পরিস্থিতিতে, একনাথ শিন্ডের রাজ ঠাকরের সঙ্গে আঁতাত মানেই চাপ বাড়বে উদ্ধবের। অন্যদিকে বিজেপির সমর্থন পাওয়ার সম্ভবনাও বেড়ে যাবে বিদ্রোহী বিধায়ক দলের। তাই মহারাষ্ট্রে রাজনৈতিক পালা বদলের সম্ভবনা এখনও উড়িয়ে দিচ্ছেন না রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

Related Articles

Back to top button