টাইমলাইনপশ্চিমবঙ্গবিধানসভা নির্বাচনরাজনীতি

মমতাকে ‘বেগম” বলায় এবার শুভেন্দু অধিকারীকে নোটিশ পাঠালো কমিশন

বাংলাহান্ট ডেস্কঃ তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জির (mamata banerjee) পর এবার নির্বাচন কমিশনের নোটিশ গেল বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikary) আছে। বৃহস্পতিবার পাঠানো শোকজ নোটিশের উত্তর দেওয়ার সময় দেওয়া হয়েছে ২৪ ঘন্টা।

তৃণমূলের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল, গত ২৯ শে মার্চ অর্থাৎ নন্দীগ্রামে ভোট প্রচারের সময় তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জিকে ‘মমতা বেগম’ বলে সম্বোধন করেছিলেন বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী। এই ঘটনার পরই নির্বাচন কমিশনের কাছে শুভেন্দু অধিকারীর নামে অভিযোগ জানিয়েছিল তৃণমূল শিবির।

তৃণমূলের পক্ষ থেকে করা অভিযোগ ভালোভাবে খতিয়ে দেখে নন্দীগ্রাম নির্বাচনের প্রায় ১ সপ্তাহ পর শুভেন্দুর নামে শোকজ নোটিশ জারি করল নির্বাচন কমিশন। সেইসঙ্গে বলা হয়েছে, মমতা ব্যানার্জির উদ্দেশ্যে কেন এমন মন্তব্য করেছিলেন শুভেন্দু অধিকারী, তার ব্যাখ্যা তাঁকে আগামী ২৪ ঘন্টার মধ্যে দিতে হবে। নির্বাচনী বিধিভঙ্গ করার অভিযোগে শুভেন্দুর বিরুদ্ধে শোকজ নোটিশ জারি করে কমিশন।

অন্যদিকে সংখ্যালঘু ভোট ভাগ না করার বার্তা দেওয়ার প্রসঙ্গে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বিরুদ্ধে শোকজ নোটিশ জারি করেছিল নির্বাচন কমিশন। তাঁকে ৪৮ ঘণ্টার মধ্যে জবাব দেওয়ার কথা বলা হয়েছিল। নাহলে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছিল কমিশন। কিন্তু তারপরও বিন্দুমাত্র দমেননি তিনি। উল্টে প্রকাশ্য সভায় হুঙ্কার দিয়েছিলেন, ‘ওরকম ১০ টা শোকজ করলেও, আমার কিছু যায় আসে না। আমার উত্তর একই থাকবে’।

এই ঘটনার পর থেকে নয়, প্রথম থেকেই নির্বাচন কমিশনকে বিজেপি ঘেঁষা বলে অভিযোগ করেছিল সবুজ শিবির। কিন্তু মমতা ব্যানার্জির পর শুভেন্দু অধিকারীকে শোকজের ঘটনায় সেই ভুল ধারণা ভেঙে দিল কমিশন।

Back to top button