টাইমলাইন

HERO লঞ্চ করতে চলেছে ইলেক্ট্রিক বাইক, স্পীড থাকবে ৮৫ কিমি/ঘন্টা, সেকেন্ডের মতো নেবে দুরন্ত স্পীড

বাংলাহান্ট ডেস্কঃ ভবিষ্যত পৃথিবীতে জীবাশ্ম জ্বালানির দুষ্প্রাপ্যতা ও দূষনের কথা মাথায় রেখে পরিবেশবিদরা বহুদিন ধরেই বিকল্প জ্বালানির কথা বলেছিলেন। এতে যেমন পেট্রল, ডিজেল ইত্যাদি জীবাশ্ম জ্বালানির সাষ্রয় সম্ভব তেমনই সাম্প্রতিক কালে ভয়াবহ আকার ধারন করা পরিবেশ দূষন নিয়ন্ত্রন করাও সম্ভব। আর এই দুইয়ের কথা মাথায় রেখেই তৈরি হয়েছে ইলেক্ট্রিক গাড়ি।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত কয়েক বছর ধরেই জোর দিয়েছেন এই বৈদ্যুতিক গাড়ির ওপর।

ভার্চুয়ালি ভারতের বৃহত্তম ইলেকট্রিক দ্বি-চাকার ব্র্যান্ড হিরো ইলেকট্রিক তার নতুন পরিসরের পণ্য একটি নতুন বৈদ্যুতিক মোটরসাইকেল অটো এক্সপো ২০২০ তে প্রদর্শন করেছিল । এ ই-47, জন্মগত বৈদ্যুতিক যান প্রস্তুতকারকের কাছ থেকে প্রিমিয়াম পণ্য হিসাবে প্রদর্শিত হয়েছে।  হিরো ইলেকট্রিক উত্স উপাদানগুলি এবং বিদেশী অংশীদারদের কাছ থেকে নকশাকে বেছে নিয়েছে, । আপাতত, এ ই-47 সবেমাত্র প্রদর্শিত হয়েছে, এবং শিগগিরই ভারতে চালু করা হবে এবং এর দাম 1.25 – 1.5 লাখ   টাকার মধ্যে।

“এটি আমাদের পোর্টফোলিও থেকে সামান্য প্রিমিয়াম পণ্য হিসাবে অবস্থিত, এবং যখন আমরা ভর বাজার বৈদ্যুতিক যানগুলির উপর ফোকাস চালিয়ে যাব, এ ই–47 এমন একটি পণ্য যা বিদ্যমান গ্রাহকরা আপগ্রেড করার জন্য উচ্চাকাঙ্ক্ষী হতে পারে It এটি একটি উচ্চ-কর্মক্ষমতা বৈদ্যুতিক মোটরসাইকেল এবং এর শীর্ষ গতি 100 কিলোমিটার প্রতি ঘন্টার কাছাকাছি, এবং এটি এমন একটি পণ্য যা প্রিমিয়াম এবং আকাক্সক্ষামূলক।হিরো ইলেক্ট্রিক এই -47 এর দাম পড়তে হবে দেড় লাখ টাকা।

কিছুদিন আগেই  চীনের গাড়ি প্রস্তুতকারক কোম্পানি  গ্রেট ওয়াল মোটর (Great wall Motor)  চলতি বছর ভারতে তাদের এক বৈদ্যুতিক গাড়ি চালু করার কথা জানিয়েছে। এই গাড়ির মডেলটিকে বিশ্বের সস্তার ইলেক্ট্রিক গাড়ি হিসাবে ইতিমধ্যে আলোড়ন ফেলে দিয়েছে।  এই গাড়িটির বাজারমূল্য হতে চলেছে  সাড়ে ৮ হাজার মার্কিন ডলার থেকে ১১ হাজার মার্কিন ডলার (ভারতীয় টাকায় ৬ লাখ থেকে ৮ লাখের কাছাকাছি)।

Back to top button