টাইমলাইনআন্তর্জাতিক

রাষ্ট্র সংঘে ১০০ টির বেশি দেশের কাছে সপাটে চর খেলো পাকিস্তান, মুখ পুড়ল ইমরানের

বাংলা হান্ট ডেস্কঃ আরও একবার আন্তর্জাতিক মঞ্চে বেইজ্জত হল ইমরানের (Imran Khan) দেশ পাকিস্তান (Pakistan)। প্রথমবার রাষ্ট্র সংঘে (United Nations) পেশ করা পাকিস্তানের প্রস্তাবে ১০০ এর বেশি দেশ ভোট দিল না। প্রসঙ্গত, পাকিস্তান পারস্পরিক সাংস্কৃতিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রস্তাব পেশ করেছিল, সেখানে ৫২ টি দেশ অনুপস্থিত ছিল আর ৫১ টি দেশ উপস্থিত থেকেও ভোট দেয়নি।

যেই দেশগুলো পাকিস্তানের প্রস্তাবে রাষ্ট্র সংঘে ভোট দেয়নি, তাদের বেশি বেশীরভাগ আফ্রিকার দেশ আর ছোট ছোট দ্বীপের দেশ গুলো ছিল। পাকিস্তান ফিলিপিন্সের সাথে মিলে প্রস্তাব পেশ করেছিল আর ৯০ ভোটের সাথে এই প্রস্তাব পাশ হয়।

করতারপুর সাহিব করিডোর নিয়ে ভারত এবার রাষ্ট্র সংঘে চিন্তা জাহির করেছে। পাকিস্তান করতারপুর গুরুদ্বারা প্রশাসনকে অ-শিখ সংগঠনের হাতে তুলে দিয়েছে। ভারতের তরফ থেকে বলা হয়েছে যে, আমরা বড় আকারে পাকিস্তানী পক্ষের সাথে করতারপুর সাহেব করিডোরের অনুভূতির বিরুদ্ধে প্রতিবাদ করেছি, কারণ এখানে শিখ সম্প্রদায়ের বৃহত্ ধর্মীয় অনুভূতি জড়িয়ে রয়েছে। এছাড়াও ভারত পাকিস্তানে থাকা হিন্দু, বৌদ্ধ, আর জৈন ধর্মাবল্মবীদের জন্য চিন্তা জাহির করে।

জাতিসংঘের পাকিস্তানি মিশন বলেছে যে এই প্রস্তাবটি ‘ইসলামফোবিয়া, মুসলিম বিরোধী বিদ্বেষ এবং ধর্মীয় ব্যক্তিত্ব ও প্রতীক সম্পর্কে সচেতনতা বাড়াতে কূটনৈতিক প্রচারের একটি অংশ। এমন কিছু আছে যা একতরফাভাবে দেখানো হচ্ছে এবং এটি একটি দেশ থেকে এসেছে যেখানে তাঁরা নিজস্ব সংখ্যালঘুদের রক্ষা করার একটি দুর্বল রেকর্ড রয়েছে।” পাকিস্তান এখন এটা নিয়েই উৎসুক যে, রাষ্ট্র সংঘ ইসলামোফোবিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য যাতে আন্তর্জাতিক দিবস ঘোষণা করে। এটি এমন একটি পদক্ষেপ যা একটি ধর্মের প্রতি কেন্দ্রীভূত, এবং ভবিষ্যতে এটি ভারতের বিরুদ্ধে ব্যবহার করার আশঙ্কাও আছে।

Back to top button