আন্তর্জাতিকটাইমলাইন

ধার্মিক মৌলবাদের সামনে ঝুঁকবে না ফ্রান্স, কড়া বার্তা এমানুয়েল ম্যাক্রনের

বাংলা হান্ট ডেস্কঃ ফ্রান্সের রাষ্ট্রপতি (President of France) এমানুয়েল ম্যাক্রনের (Emmanuel Macron) ‘ইসলামিক সন্ত্রাসবাদী” সম্বন্ধিত বয়ান নিয়ে মুসলিম দেশগুলো ক্ষোভে ফেটে পড়েছে। যদিও এমানুয়েল ম্যাক্রন সোজাসুজি বলে দিয়েছেন যে, ওনার দেশ কট্টরপন্থীদের সামনে মাথা নোয়াবে না।

এবারও এমানুয়েল ম্যাক্রনের কড়া প্রতিক্রিয়া সামনে এসেছে। ম্যাক্রন রবিবার একটি ট্যুইট করে বলেন, ‘কট্টরপন্থীরা বলছে যে ফ্রান্সকে সন্মান করা উচিৎ না। ওঁরা বলছে যে, মহিলা আর পুরুষরা সমান না আর ছোট ছোট মেয়েদের  পুরুষদের মতো সমান অধিকার দেওয়া উচিৎ না।” আরবি ভাষায় কড়া শব্দের মাধ্যমে ম্যাক্রন বলেন, ‘আমি আপনাদের স্পষ্ট জানিয়ে দিচ্ছি যে, আমাদের দেশে এসব চলবে না।”

ম্যাক্রন আল জাজিরা টিভির সাথে কথা বলার সময় বলেন, আমার কানে অনেক মিথ্যে কথা আসছে। আমি পরিস্কার জানিয়ে দিতে চাই যে, ফ্রান্সে আমরা এখন যা করছি, সেটা ইসলামের নামে হওয়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য। এটা ইসলামের বিরুদ্ধে না। তিনি বলেন, সন্ত্রাসবাদ আমাদের দেশের ৩০০ এর বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

ম্যাক্রন বলেন, আমি আজকাল দেখছি যে অনেকেই ফ্রান্সকে নিয়ে কথা বলছে। আমাকে এই ঘটনার জন্য দায়ি করা হচ্ছে। বলা হচ্ছে যে, আমি মোহম্মদের কার্টুনের সমর্থন করি। তিনি বলেন, আমি আমাদের দেশে স্বাধীন ভাবে লেখা, চিন্তা করা আর বলার সমর্থন করি। এটা একটি অধিকার, আর এটাই আমাদের স্বাধীনতা। আমার মিশন হল স্বাধীনতার অধিকারকে রক্ষা করা।

Back to top button