টাইমলাইনখেলাক্রিকেট

ব্যাট হাতে অফফর্মের জের, অবসর নিতে চলেছেন বিশ্বকাপজয়ী ব্রিটিশ অধিনায়ক ইয়ন মরগ্যান!

বাংলা হান্ট নিউজ ডেস্ক: তিনি নিজের অধিনায়কত্বের মাধ্যমে পরিবর্তন এনেছিলেন ইংল্যান্ডের সীমিত ওভারের ক্রিকেটে। তার শেষটা জয় হবে হবে হয়তো কেউ ভাবেনি। খুব সম্ভবত এই সপ্তাহেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজের অবসরের ঘোষণা করে দিতে চলেছেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগ্যান। সাম্প্রতিক নেদারল্যান্ডসের বিরুদ্ধে সিরিজেও ব্যাট হাতে চূড়ান্ত ব্যর্থ তিনি। হয়তো এবারেই চরম সিদ্ধান্তটা নিয়ে ফেলতে চলেছেন ইংল্যান্ড অধিনায়ক।

ইংল্যান্ডের অধিনায়ক হয়ে মিয়ানমারের সেই কাজটা করে দেখিয়েছিলেন যে ইংল্যান্ড ক্রিকেটের ইতিহাসে কোনও অধিনায়ক করে দেখাতে পারেননি। ক্রিকেটের জন্মদাতা দেশকে প্রথমবারের জন্য ৫০ ওভারের বিশ্বকাপ জয়ের স্বাদ পাইয়েছিলেন তিনি। অধিনায়ক হিসেবে তিনি এখনও অপরিহার্য। কিন্তু তার হাতের ব্যাট বেশ নিরব অনেকদিন ধরে। এমনকি খাতায়-কলমে অনেক দুর্বল নেদারল্যান্ডসের বিরুদ্ধে সিরিজেও দু বার ০ রানে আউট হয়েছেন তিনি। নিজেকে দলের বোঝা করে তুলতে চান না মরগ্যান।

২০১৫ বিশ্বকাপের সময় মরগ‍্যানকে প্রথমবার সীমিত ওভারের ক্রিকেটে ইংল্যান্ড অধিনায়কের দায়ভার দেওয়া হয়েছিল। কেরিয়ারে ইংল্যান্ড ক্রিকেট দলকে অভাবনীয় সাফল্য এনে দেওয়ার পাশাপাশি ২৪৮টি একদিনের ম্যাচে ১৩টি শতরান সহ ৭৭০১ রান করেছিলেন মরগ্যান। তার পাশাপাশি ১১৫ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২৪৫৮ রান করেছেন তিনি। যদিও এই পরিসংখ্যানগুলি তার ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের কেরিয়ারের যৌথ পরিসংখ্যান।

টেস্ট ক্রিকেট কোনদিনই ইয়ন মরগ‍্যানের মঞ্চ ছিল না। তিনি বরাবর সীমিত ওভারের ক্রিকেটে নিজেকে মেলে ধরেছেন। তার শেষ ২৮ টি আন্তর্জাতিক ম্যাচে তিনি মাত্র দুইবার পঞ্চাশের গণ্ডি পার করতে পেরেছেন। তার ফ্রম এতটাই খারাপ ছিল যে আইপিএল ২০২১-এ অধিনায়ক হিসেবে কলকাতা নাইট রাইডার্সকে আইপিএলের ফাইনালে নিয়ে যাওয়া সত্ত্বেও, তাকে পরের মরশুমের আইপিএল মেগা অকশনে কোন দলই দল নিজেদের মধ্যে শামিল করে নি। আমি করা হচ্ছে তিনি অধিনায়কত্ব ছাড়লেন সেই অধিনায়কত্বের দায়ভার তুলে দেওয়া হবে দুর্দান্ত ফর্মে থাকা ব্রিটিশ তারকা ক্রিকেটার জস বাটলারের হাতে।

Related Articles

Back to top button