টাইমলাইনভারতআন্তর্জাতিক

কাশ্মীর প্রসঙ্গে পাকিস্তানের পাশে রয়েছি-সরাসরি মন্তব্য করেলেন এরদোগান,পাল্টা কড়া জবাব দিল ভারত

বাংলাহান্ট ডেস্কঃ কাশ্মীর (Kashmir) নিয়ে ভারত-পাক (India- Pakistan) অন্তর্দ্বন্দ্বকে উস্কে দিলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান ( Erdogan)। পাকিস্তান সফরে এসে তিনি ভারতের বিরুদ্ধে তীব্র নিন্দা করেন। জম্মু-কাশ্মীরে বাতিল হওয়া ৩৭০ ধারার (Article 370) সমালোচনাও করেন তিনি। এই সময়ে পাকিস্তানের পাশে দাঁড়ানোর আশ্বাসও দেয় এরদোগান।

6a8b9b684bec40249a7ca7653b05e14c 18 Bangla Hunt Bengali News

কাশ্মীর ইস্যুতে ভারত-পাক সমস্যাতে পাকিস্তানের প্রতি তাঁর সমর্থন রয়েছে বলেও জানান তিনি। তাঁর এই মন্তব্যের জবাব দেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। তিনি বলেন, কাশ্মীর ভারতের এক অবিচ্ছেদ্য অংশ। ভারত থেকে কাশ্মীরকে আলাদা করা যাবে না। এরদোগান নিজের চরকায় তেল দিক, ভারতের বিষয় নিয়ে তাঁকে ভাবতে হবে না। ভারতের বিরুদ্ধে পাকিস্তান সেসব সন্ত্রাসমূলক কাজকর্ম করছে সেই দিকেই বরং তিনি নজর দিয়ে তা আটকানোর চেষ্টা করুক।

এরদোগান রাষ্ট্রসঙ্ঘে দাঁড়িয়ে গত অগস্টে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ প্রত্যাহার করার পর ভারতের বিরুদ্ধে অনেক সমালোচনা করেছেন। এই বিষয় নিয়ে অনেক সমস্যাও হয়েছে। তবে এরদোগানের এই মন্তব্যের জেরে তাঁকেও অনেক সমালোচনার সম্মুখীন হতে হয়েছে। এমনকি পাকিস্তান যে কাশ্মীর নিয়ে এখনও লড়াই চালিয়ে যাচ্ছে, সেই লড়াইয়ে তাঁর পাশে থাকার কথাও বলে এরদোগান।

দেশের বিজেপি সরকার এই ৩৭০ ধারা নিয়ে প্রস্তাব দেওয়ার পর কাশ্মীরি নেতারা তার তীব্র প্রতিবাদ করেছিলেন। সেই ঝামেলায় এখনও জড়িয়ে রয়েছে জম্মু-কাশ্মীর। তবে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করে যাচ্ছেন সকলে। মাঝে মাঝে সেখানে বিভিন্ন সমস্যার কারণে ট্রেন চলাচল বন্ধ রাখলেও, পরবর্তিতে তা আবার স্বাভাবিক করাও হয়েছে। সরকারি তফর থেকে এখনও অবধি বিশেষ কোন সমস্যার কথাও জানা যায়নি।

Back to top button