টাইমলাইনভারত

ঠিক কি কারণে ভেঙে পড়েছিল CDS বিপিন রাওয়াতের কপ্টার, তদন্তে বেরিয়ে এলো আসল তথ্য

বাংলাহান্ট ডেস্কঃ ২০২১-এ বেশকিছু খারাপ ঘটনার মধ্যে দেশ এক গভীর শোকের শোকাহত হয়েছিল। এক দুর্ঘটনায় প্রয়াত হন দেশের চীফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (Bipin Rawat) এবং তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত সহ মোট ১৩ জন। ভারতীয় বায়ুসেনার নির্ভরযোগ্য ও নবীনতম সদস্য Mi-17V5 হেলিকপ্টার চড়ে আকাশপথে যাওয়ার পথেই ঘটে যায় এই মর্মান্তিক দুর্ঘটনা।

কিন্তু কিভাবে এই দুর্ঘটনা ঘটল তা নিয়ে এতদিন যাবৎ তদন্ত করছিল এয়ার মার্শাল মানবেন্দ্র সিং-এর নেতৃত্বে ট্রাই সার্ভিস ইনকোয়ারি টিম। এয়ার মার্শাল মানবেন্দ্র সিং হলেন ভারতীয় বিমান বাহিনীর ট্রেনিং কমান্ডের কমান্ডার এবং একজন হেলিকপ্টার পাইলট। তাঁর নেতৃত্বেই দুর্ঘটনার তদন্ত শেষ করে রিপোর্ট আইনি পর্যালোচনার জন্য পাঠানো হয়েছে। এরপর সেই রিপোর্ট সরকারের কাছে পাঠানো হবে। এতে করে ১০-১৫ দিন সময় লেগে যেতে পারে।

ফ্লাইট ডেটা রেকর্ডার ও ককপিট ভয়েস রেকর্ডার থেকে পাওয়া তথ্য এবং প্রতক্ষ্যদর্শীদের থেকে ঘটনার বিষয়ে শুনে একটি রিপোর্ট পেশ করেছেন তদন্তকারী। তাঁরা জানিয়েছেন, ‘উপত্যকার আবহাওয়া পরিবর্তন এবং মেঘের মধ্যে আচমকা প্রবেশের ফলে এই দুর্ঘটনাটি ঘটে যায়। এই পরিস্থিতিতে পাইলটের স্থানিক বিভ্রান্তির কারণে একটি নিয়ন্ত্রিত ফ্লাইট ইনটু টেরেইন (CFIT) ঘটে যায়। আর যার ফলেই ঘটে যায় এই দুর্ঘটনা’।

তাঁদের কথার অর্থ, মূলত খারাপ আবহাওয়া ও কপ্টার চালকের কিছু ভুল সিদ্ধান্তের কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। মেঘ ও কুয়াশার চাদরে কপ্টার ঢুকে যাওয়ায় দিশেহারা হয়ে গিয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে নেয় পাইলট। এছাড়াও তদন্তকারীরা বেশকিছু জিনিস চিহ্নিত করেছেন, যা খতিয়ে দেখা হচ্ছে।

Related Articles

Back to top button