টাইমলাইনবিজ্ঞান

করোনার ভয়ে প্রচুর হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন? না বুঝেই ডেকে আনছেন বিপদ

বাংলাহান্ট ডেস্কঃ চতুর্থ দফার লকডাউন এর শেষ অংশে খুলে গেছে বহু অফিস ও গণপরিবহন। এই মুহুর্তে করোনা ভাইরাস (corona virus) সংক্রমণ ঠেকাতে বারবার হ্যান্ড স্যানিটাইজার (hand sanitizer) দিয়ে হাত পরিষ্কার করা বা হাত ধোয়ার ( hand wash) পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ মহল।

কিন্তু আমরা অনেকেই মনে করছি যত বেশী হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা যায় ততই ভাল। আর আমাদের অজান্তেই বারবার হাত ধোয়ার কারনেই আমাদের অবচেতনে মাত্রাতিরিক্ত জীবানুমুক্তকরনের অভ্যাস তৈরি করছে৷ নিয়মিত হাত ধোয়া যেমন সু অভ্যাস তেমনই মাত্রাতিরিক্ত হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার সুদূরপ্রসারী ফল হতে পারে মারাত্মক। এমনটাই জানাচ্ছে সমীক্ষা

images 2020 05 30T183026.588 Bangla Hunt Bengali News

হয়ে পড়তে পারেন অসুস্থ

সিডিসি জানিয়েছে যে হাতের স্যানিটাইজার কার্যকরভাবে জীবাণু মারে। সাবান ও জল দিয়ে যখন হাত ধোয়া সম্ভব নয় তখন হ্যান্ড স্যানিটাইজার একটি ভাল বিকল্প যখন কেউ হাত ধোতে না পারা যায়। আপনি সর্বদা হাত স্যানিটাইজার প্রস্তুতকারকদের দাবির উপর বিশ্বাস রাখতে পারেন না। “মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) সালমনেল্লা, ই কোলি, ইবোলা, রোটাভাইরাস, ইনফ্লুয়েঞ্জা এবং এমআরএসএর বিরুদ্ধে অপ্রমাণিত দাবি করার জন্য কয়েকটি হ্যান্ড স্যানিটাইজ সংস্থার বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করেছে,” ডুদা ওয়েলওয়েল হেলথের এক নিবন্ধে প্রকাশ করেছেন এমনই তথ্য।

images 2020 05 30T183019.105 Bangla Hunt Bengali News

কেমিক্যাল নিয়ে কাজ করলে হ্যান্ড স্যানিটাইজার আরো ধ্বংসাত্মক

আপনি যদি প্রতিটি দিন সর্বক্ষণ রাসায়নিক নিয়ে কাজ করেন, আপনি অবশ্যই নিশ্চিত হবেন যে আপনার শিফট শেষে আপনার হাত পরিষ্কার আছে। পরিচ্ছন্নতার পরিষেবা কর্মী, খামার কর্মী যারা বিভিন্ন ধরণের কীটনাশক, অটো টেকনিশিয়ানরা এবং এমন কোনও পেশায় কাজ করেন যেখানে আপনাকে নিয়মিত রাসায়নিক নিয়ে কাজ করতে হয় তবে নিয়মিত স্যানিটাইজার ব্যাবহার মারাত্মক হতে পারে। সমীক্ষায় উঠে এসেছে, যারা স্যানিটাইজার ব্যবহার করেননি তাদের বিপরীতে যারা খামার শ্রমিকরা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেছিলেন প্রকৃতপক্ষে তাদের দেহে কীটনাশকের মাত্রা বৃদ্ধি পেয়েছিল।

হাত হয়ে যেতে পারে শুকনো, হতে পারে জ্বলুনিও

প্রতিদিন হাতে স্যানিটাইজার ব্যবহারের ফলে আপনার হাতগুলি অবিশ্বাস্যভাবে শুকিয়ে যেতে পারে। হ্যান্ড স্যানিটাইজারগুলিতে অ্যালকোহল থাকে যা আপনার ত্বককে শুকিয়ে ফেলতে পারে।
পাশাপাশি, প্রতিদিন হাতের স্যানিটাইজার ব্যবহারে ত্বকের কিছু অপ্রীতিকর জ্বালা হতে পারে। হাতের স্যানিটাইজার সহ যেকোনো কিছু বারবার ব্যবহার করায় দীর্ঘস্থায়ী জ্বালা, ত্বকের ভাঙ্গন এবং ক্ষতির কারণ হতে পারে।

Back to top button