টাইমলাইনভারতরাজনীতি

দিল্লি পৌর নির্বাচনে ঝড় তুলবে AAP! ১৫ বছর পর ক্ষমতা হাতছাড়া BJP-র, দাবি বুথ ফেরত সমীক্ষার

বাংলাহান্ট ডেস্ক : বিগত ১৫ বছর ধরে দিল্লি পৌরসভা (MCD) রয়েছে বিজেপির (BJP) দখলে। আসন্ন ২০২৪ লোকসভার আগে এই পুরভোট পদ্ম শিবিরের কাছে ছিল অগ্নিপরীক্ষা। আর তাই এই নির্বাচনের ফলাফল কী হয় সেদিকে নজর রয়েছে গোটা দেশের।

দিল্লির পৌরসভা নির্বাচন ২০২২ ঘিরে রাজধানীর রাজনীতিতে চোখ ছিল গোটা দেশেরই। রবিবারই মিটে গেছে ভোট গ্রহণ। ২৫০ টি ওয়ার্ডের এই নির্বাচনে ভোট পড়েছে মোট ৫০ শতাংশ। আর আজ ৫ ডিসেম্বর তার বুথ ফেরত সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। ইন্ডিয়া টুডে-অ্যাক্সি, টাইমস নাও সহ একাধিক এক্সিট পোল জানাচ্ছে, দিল্লির পুরভোটে এবার আম আদমি পার্টির জয়জয়াকার। অবস্থা যা, তাতে ১৫ বছর পর বিজেপির হাতছাড়া হতে পারে দিল্লির পৌরসভা।

কী বলছে টাইমস নাও-এর এক্সিট পোল? গত ১৫ বছর ধরে দিল্লির পুরসভার নিজেদের দখল রেখেছিল বিজেপি। ২০২৪ লোকসভার আগে এই পুরভোট আম আদমি পার্টির কাছে ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। টাইমস নাওয়ের বুথ ফেরত সমীক্ষা বলছে, ১৪৬ থেকে ১৫৬ টি আসনে দখল রাখার সম্ভাবনা রয়েছে আম আদমি পার্টির।

টাইমস নাও এক্সিট পোল জানাচ্ছে বিজেপি দিল্লিতে ৮৪ থেকে ৯৪ টি আসন পেতে পারে। গত তিনবারের দখলে রাখা দিল্লি পুরসভা কার্যত বেদখল হতে চলেছে বিজেপির।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই মিডিয়ার বুথ ফেরত সমীক্ষায় জানা যাচ্ছে বিজেপি পেতে চলেছে ৬৯ থেকে ৯১ টি আসন। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই মিডিয়ায় এক্সিট পোল অনুসারে প্রথমবার কেজরিওয়ালের আপের সম্ভাবনা রয়েছে দিল্লি পৌরসভা দখল করার। সমীক্ষায় জানা যাচ্ছে আপ পেতে চলেছে ১৪৯ থেকে ১৭১ টি আসন। অর্থাৎ, বুথ ফেরত সমীক্ষায় পাল্লা ভারি আম আদমি পার্টিরই।

Related Articles