fbpx
টাইমলাইন

Fact Check: সত্যিই কি চা খেলে সেরে যায় Covid-19 রোগ ?

করোনা আতঙ্কে কাঁপছে এই মুহূর্তে গোটা বিশ্ব। ইতালি আমেরিকা ফ্রান্স চীনসহ বিশ্বের প্রথম সারির দেশ গুলি করোনার কারণে বিধ্বস্ত। এই মুহূর্তে ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা 10।বিজ্ঞানী, ফার্মাকোলজিস্ট, বিশেষজ্ঞরা কোভিড -১৯ এর প্রতিষেধক খুঁজে পেতে 24 ঘন্টা অক্লান্ত পরিশ্রম করছেন,কিন্তু অসচেতন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা যে পরিমান অবৈজ্ঞানিক পোস্ট শেয়ার করছেন তাতে বিপদ আরো বাড়ছে।

একটি পোস্ট বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভাইরাল হয়েছে, পোস্টটিতে লেখা যে চীনা চিকিৎসক যিনি প্রথমে মারাত্মক করোনভাইরাস (Coronavirus) সনাক্ত করেছিলেন তিনি কয়েকটি কেস ফাইল নথিভুক্ত করেছিলেন এবং এই রোগের চিকিত্সার প্রস্তাব করেছিলেন। তিনি জানিয়েছিলেন চা তে কোভিড -১৯ নিরাময়ের জন্য প্রয়োজনীয় রাসায়নিক যৌগগুলি পাওয়া যেতে পারে, ডাক্তার পরামর্শ দিয়েছিলেন, পোস্ট অনুসারে।

পোস্টটিতে বলা হয়েছে, ‘সিএনএন থেকে ব্রেকিং নিউজ: – কর্নাভাইরাস সম্পর্কে সত্য কথা বলার জন্য শাস্তি পাওয়া এবং পরে একই রোগের কারণে মারা যাওয়া চীনের নায়ক চিকিৎসক ডাঃ লি ওয়েনলিয়াং গবেষণা গবেষণার জন্য মামলা ফাইলগুলি নথিভুক্ত করেছিলেন এবং মামলার ফাইলগুলিতে একটি নিরাময়ের প্রস্তাব করেছিলেন এটি মানবদেহের উপর কোভিড -১৯ এর প্রভাবকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে … সবচেয়ে মজার বিষয়টি হ’ল এই জটিল শব্দগুলি যা চিনের লোকদের পক্ষে বোঝার জন্য এতটা কঠিন ছিল আসলে ভারতে চা বলা হয়, হ্যাঁ, আমাদের নিয়মিত চা সবই আছে এই রাসায়নিকগুলি ইতিমধ্যে এটিতে আছে ”

দাবি করা যায় যে সংবাদটি প্রথম সিএনএন প্রকাশ করেছিল। যদিও সিএনএনের ওয়েবসাইট বা সামাজিক মাধ্যমগুলোতে এই সম্পর্কিত কোন খবর নেই। খবরটি সম্পূর্ণ ভাবেই গুজব৷ এই জাতীয় খবরে কান দেবেন না। WHO এর পরামর্শ মেনে চলুন।

Back to top button
Close
Close