টাইমলাইনভারত

প্রতিদিন আপনার অ্যাকাউন্টে ১০০ টাকা করে দেবে ব্যাঙ্ক, নতুন নিয়ম জারি করল RBI

বাংলা হান্ট ডেস্কঃ ডিজিট্যাল ইন্ডিয়া হলেও, আজও ব্যাঙ্কের গ্রাহকদের অনেক সমস্যার সন্মুখিন হতে হয়। ব্যাঙ্ক দ্বারা করা চেষ্টার পরেও গ্রাহকদের একের পর এক সমস্যার সন্মুখিন হতে হচ্ছে। অনেকবার আমাদের অনলাইন ট্রানজাকশনও ফেল হয়ে যায়। আর এইজন্য এখন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) গ্রাহকদের ভালো উন্নত সুবিধা দেওয়ার জন্য নতুন নিয়ম বানিয়েছে। RBI এর নতুন নিয়ম অনুযায়ী, যদি আপনার অনলাইন ট্রানজাকশন ফেল হয়ে যায়, আর আপনি একদিনের মধ্যে টাকা ফেরত না পান, তাহলে RBI এর এই নতুন নিয়ম আপনার জানা অত্যন্ত দরকার।

RBI একটি সার্কুলার জারি করে জানিয়েছে যে, অনলাইন লেন – দেন ফেল হওয়ার পর যদি গ্রাহকেরা একদিনের মধ্যে টাকা না পায়, তাহলে ব্যাঙ্ক গ্রাহকদের প্রতিদিন ১০০ টাকা করে পেনাল্টি দেবে। এই নিয়ম ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (UPI), ইমিডিয়েট পেমেন্ট সিস্টেম (IMPS), ই- ওয়ালেট, কার্ড টু কার্ড পেমেন্ট আর ন্যাশানাল অটোমেটেড হাউস (NACH) এর উপর লাগু হবে।

শুধু ডিজিটালই না, নন ডিজিটাল লেন – দেন এর জন্যও RBI টাইমলাইন ফিক্সড করেছে। অনলাইন পেমেন্টস, এটিএম আর মাইক্রো এটিএম এর লেনদেন ফেল হওয়ার পর পাঁচ দিন সময় দেওয়া হয়েছে টাকা ফেরত দেওয়ার জন্য। RBI এর সার্কুলারে বলা হয়েছে যে, আর্থিক ক্ষতিপূরণের ব্যাপারে, গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে খুব শীঘ্রই টাকা দিয়ে দিতে হবে, আর ব্যাঙ্ক যেন গ্রাহকদের অভিযোগ জমা দেওয়ার অপেক্ষা না করে।