টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

RTI-র তথ্য খারিজ কৃষিমন্ত্রীর! বললেন, গত দুবছরে বাংলায় কোনও কৃষক আত্মঘাতী হননি

বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি পূর্ব মেদিনীপুরের (Purba Medinipur) কৃষক মৃত্যু নিয়ে প্রশাসনের তরফ থেকে গত দুই বছরে শতাধিক কৃষকের আত্মঘাতী হওয়ার তথ্য তুলে ধরা হয়, যার পর স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে সর্বত্র। আর এদিন এই প্রসঙ্গে রাজ্যের কৃষি মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় (Sovandeb Chatterjee) দাবি করলেন, “গত দুবছরে বাংলায় কৃষক আত্মঘাতী হওয়ার ঘটনা ঘটেনি”, বরং এক্ষেত্রে ডেপুটি পুলিশ সুপারের ভুল তথ্য দেওয়ার বিষয়টিকে এদিন সামনে আনলে মন্ত্রী।

সম্প্রতি, পূর্ব মেদিনীপুরের কৃষক মৃত্যুকে কেন্দ্র করে একটি RTI-এর জবাব দেওয়ার সময় পশ্চিম মেদিনীপুরের ডেপুটি এসপি বলেন, “২০২১ এবং ২০২২ সালে যথাক্রমে ১২২ এবং ৩৪ জন কৃষক আত্মহত্যা করেছে।” তাঁর এই বক্তব্যের পর শোরগোল ছড়িয়ে পড়ে সর্বত্র।

এক্ষেত্রে বিতর্কের সূচনা হয় সম্প্রতি ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর একটি তথ্যের ভিত্তিতে। কেন্দ্রীয় সংস্থার তথ্যে দাবি করা হয় যে, গত দুই বছরে বাংলায় কৃষক আত্মহত্যার ঘটনা ঘটেনি। তবে এক্ষেত্রে কেন্দ্রীয় সংস্থার তথ্য সঠিক নাকি পশ্চিম মেদিনীপুরে ডেপুটি পুলিশ সুপারের, তা নিয়ে ইতিমধ্যেই বিস্তর জল্পনার সৃষ্টি হয়েছে।

এদিন বিধানসভায় এই প্রসঙ্গে প্রশ্ন তোলেন বিজেপি বিধায়ক হিরণ চট্টোপাধ্যায়; যার জবাবে রাজ্য কৃষি মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় বলেন, “আমরা সম্পূর্ণ তদন্ত শুরু করেছি আর সেখানে দেখা যায় যে, পূর্ব মেদিনীপুরের কৃষক মৃত্যু নিয়ে আরটিআই-এর যে জবাব দিয়েছিলেন পুলিশ সুপার, তাতে ভুল ছিল। রাজ্যে ফসল বিমার সুবিধা থাকার পাশাপাশি ক্ষতি হলে কৃষকরা বিপুল ক্ষতিপূরণ পান।”

এরপরই তিনি বলেন, “ডেপুটি এসপি ভুল তথ্য দিয়েছেন। হয়তো অন্য কোনো মৃত্যুর সংখ্যার সঙ্গে ওই ঘটনাকে গুলিয়ে ফেলছেন।” যদিও আবার অপরদিকে বিরোধীদের তরফ থেকে দাবি করা হচ্ছে যে, এক্ষেত্রে কেন্দ্রীয় সংস্থাকে ভুল তথ্য প্রদান করেছে রাজ্য।

Related Articles