fbpx
টাইমলাইনতথ্যপ্রযুক্তিভারত

ফাস্ট্যাগ ওয়ালেটের ব্যালেন্স জানতে লাগবে না আর ইন্টারনেট

বাংলাহান্ট ডেস্কঃ ফাস্ট্যাগ ওয়ালেটের ব্যালেন্স জানতে লাগবে না আর ইন্টারনেট। সম্প্রতি মিসড কল পরিষেবা নিয়ে এসেছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া। রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে +৯১-৮৮৮৪৩৩৩৩৩১ নম্বরে মিসড কল দিলে ফাস্ট্যাগ ওয়ালেটের ব্যালেন্স জানা যাবে।

২৪ ঘণ্টা ব্যবহার করা যাবে এই পরিষেবা। লাগবে না কোনো অতিরিক্ত খরচও। যে সব গ্রাহক প্রিপেড ওয়ালেট ব্যবহার করে ফাস্ট্যাগ ব্যবহার করছেন শুধুমাত্র তারাই পাবেন এই পরিষেবা। ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক থাকলে ব্যবহার করা যাবেনা এই পরিষেবা। একই মোবাইল নম্বর থেকে একাধিক গাড়ির ফাস্ট্যাগ লিঙ্ক থাকলে সব অ্যাকাউন্টের ব্যালেন্স একসাথে জানা যাবে

২০১৯ সালের ১৫ ডিসেম্বর দেশের সব টোল প্লাজাতে ব্যক্তিগত ও বাণিজ্যিক গাড়ির জন্য ফাস্ট্যাগ ব্যবহার বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। টোল-প্লাজায় গাড়ির ভিড় কমাতে নেওয়া হয়েছিল এই সিদ্ধান্ত। ফাস্ট্যাগ কেনার পরে তা অ্যাকটিভেট করে ব্যালেন্স ভরলে সহজেই প্রদান করা যায় টোল ট্যাক্স। মাই ফাস্ট্যাগ অ্যাপ বা নিকটবর্তী ব্যাঙ্কের ব্রাঞ্চে গিয়ে করে নিতে পারেন ফাস্ট্যাগ অ্যাকটিভেট ।

ফাস্ট্যাগ ব্যবহার করা তুলনামূলক ভাবে সহজ, পুনরায় লোডযোগ্য ট্যাগ যা টোল চার্জের স্বয়ংক্রিয়ভাবে কর্তন সক্ষম করে এবং নগদ লেনদেন বন্ধ না করেই টোল প্লাজার মধ্য দিয়ে যেতে দেয়।FASTag একটি প্রিপেইড অ্যাকাউন্টের সাথে লিঙ্কযুক্ত যা থেকে প্রযোজ্য টোলের পরিমাণ কাটা হয়। ট্যাগটি রেডিও-ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আর এফ আই ডি) প্রযুক্তি নিয়োগ করে এবং ট্যাগ অ্যাকাউন্ট সক্রিয় হওয়ার পরে গাড়ির উইন্ডস্ক্রিনে সংযুক্ত হয়।

 

 

 

 

 

Back to top button
Close
Close