টাইমলাইনভারত

ফের কমল এসবিআই-র ফিক্সড ডিপোজিটে সুদের হার- সস্তা হচ্ছে গৃহঋণ

বৃহস্পতিবার নিজের নতুন ঋণনীতি ঘোষণা করেছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এদিন রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত জানায় রিজার্ভ ব্যাঙ্ক। তবে ঠিক তার পরই গ্রাহকদের জন্য এক নতুন ধাক্কা নিয়ে হাজির হল ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্ক ষ্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ঋণ এবং ফিক্সড ডিপোজিটে সুদের হার কমানোর কথা জানাল এদিন এসবিআই।

স্বল্প ও দীর্ঘ মেয়াদী সব ধরনের ফিক্সড ডিপোজিট স্কিমেই সুদের হার কমাচ্ছে এসবিআই। ষ্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে শুক্রবার এই ঘোষণাটি করা হয়েছে। তবে গৃহঋণ যারা নিয়েছেন, তাদের জন্য রয়েছে কিছুটা স্বস্তি। কারন এসবিআই- এর  তরফ থেকে সুদের হার কমানো হয়েছে গৃহঋণে। পাশাপাশি, সুদের হার কমছে গাড়ি ঋণের ক্ষেত্রেও।

ফিক্সড ডিপোজিটে সুদের হার কমানো হয়েছে ০.৩ থেকে ০.৫ শতাংশ। জানানো হয়েছে, মেয়াদ অনুযায়ী রিটেল টার্ম ফিক্সড ডিপোজিটে সুদের হার কমানো হচ্ছে ১০ থেকে ৫০ বেসিস পয়েন্টস। তার ফলে, এক বছর থেকে ১০ বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটে বিভিন্ন মেয়াদের জমায় সুদ কমে হবে ৬.১০%। প্রবীণ নাগরিকেরা এবার থেকে ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পাবেন। বিভিন্ন মেয়াদের বাল্ক টার্ম ডিপোজিটেও সুদের হার কমানো হচ্ছে ২৫ থেকে ৫০ বেসিস পয়েন্টস পর্যন্ত।

গৃহঋণেও সুদের হার কমানো হচ্ছে ৫ বেসিস পয়েন্টস। তার ফলে, গৃহঋণে সুদের হার ৭.৯০ শতাংশ থেকে কমে হচ্ছে ৭.৮৫ শতাংশ। ফিক্সড ডিপোজিট ও গৃহঋণে নতুন সুদের হার কার্যকরী হচ্ছে আগামী ১০ই ফেব্রুয়ারি থেকে।

স্টেট ব্যাঙ্কের তরফ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, খোলা বাজারে টাকার জোগান কমাতেই এই সিদ্ধান্ত। তবে আগামী ৭ থেকে ৪৫ দিনের মধ্যে যাদের ফিক্সড ডিপোজিটের মেয়াদ শেষ হচ্ছে, তাদের ক্ষেত্রে এই নতুন সুদের হার কার্যকর হবে না বলে এসবিআই সূত্রে জানানো হয়েছে।

Back to top button