fbpx
টাইমলাইনভাইরাল

স্নানে অনিচ্ছা? কোনো রোগ কিনা জেনে নিন

বাংলা হান্ট ডেস্ক: শীতকাল মানেই হুহু করে কনকনে ঠান্ডা। কিন্তু সেই জন্য আছে অনিয়মিত স্নান। এই সময় স্নান করতে ঢুকেও ঠান্ডার ভয়ে গায়ে জল না ঢেলেই বেরিয়ে আসেন অনেকেই। অনেকেই এই শীতের সময়টায় অনিয়মিত স্নানের বিষয়ে খোলামেলা আলোচনা করেন না,… পাছে কেউ এ বিষয়ে ঠাট্টা করে এ নিয়ে! বছরে মাঝে মধ্যে স্নানে ‘ফাঁকি’ দেওয়ায় এমন কিছু সমস্যা হয় না। মার্কিন যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটির একদল গবেষকদের মতে তো নিয়মিত স্নান না করাই ভাল!

তবে বছরের বেশির ভাগ সময়েই স্নানে অরুচি? অনিচ্ছা বা ভয় থাকে স্নান করতে? তাহলে কিন্তু চিন্তার বিষয়! কারণ, ‘অ্যাবলাটোফোবিয়া’র জন্য এমনটা হতে পারে।
মনোবিজ্ঞানীদের মতে, ‘অ্যাবলাটোফোবিয়া’ (Ablutophobia) এক ধরনের মানসিক ব্যাধি। অ্যাবলাটোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তি স্নান করতে, এমন কি হাত-মুখ ধুতে পর্যন্ত ভয় পান! যদিও এই ভয় পাওয়ার বিষয়টি তাঁরা কারও কাছেই স্বীকার করতে পারেন না। তবে বেশির ভাগ ক্ষেত্রেই স্নান, হাত-মুখ ধোয়ার ক্ষেত্রে একটা অনিহা, অরুচি বা এড়িয়ে যাওয়ার প্রবণতা কাজ করে।

অ্যাবলাটোফোবিয়া আর হাইড্রোফোবিয়ার (জল-ভীতি) প্রাথমিক লক্ষণ অনেকটা এক রকম। কিন্তু তাহলেও এই দুই ব্যাধির প্রকৃতি অনেকটাই আলাদা। বস্টন ইউনিভার্সিটির গবেষকদের মতে, অ্যাবলাটোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তি জল ভয় পান না ঠিকই তবে স্নান বা হাত-মুখ ধোয়ার ক্ষেত্রে একটা অরুচি বা এড়িয়ে যাওয়া কাজ করে। আক্রান্ত ব্যক্তিকে স্নান করতে বারবার বলা হলে অতিরিক্ত ঘাম, অচেতনতা, খিঁচুনি, বমি ভাব অথবা শ্বাসকষ্ট হতে পারে। তবে স্নানে অনিচ্ছা মানেই যে অ্যাবলাটোফোবিয়া হয়েছে এমনটা ভাবার কারণ নেই, প্রয়োজনে নিশ্চিত হওয়ার জন্য মনোবিদদের সঙ্গে পরামর্শ করা যেতে পারে।

Leave a Reply

Close
Close