টাইমলাইনবিজ্ঞানআন্তর্জাতিক

বড় বিপর্যয়ের আশঙ্কা! পৃথিবীতে আজই আছড়ে পড়তে পারে সৌর ঝড়

বাংলা হান্ট ডেস্ক: ফের একবার দেখা দিল মহাজাগতিক বিপর্যয়ের আশঙ্কা! সম্প্রতি সূর্যে একটি বিস্ফোরণের পর মহাকাশে সৌর ঝড়ের প্রাবল্য লক্ষ্য করা যায়। শুধু তাই নয়, গত ১৪ মার্চ থেকে, এটি দ্রুতবেগে পৃথিবীর দিকে অগ্রসর হচ্ছে বলে জানা গিয়েছিল। তবে, এবার বৃহস্পতিবারই এটি আমাদের গ্রহে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে।

মহাকাশ গবেষণা সংস্থা NASA (National Aeronautics and Space Administration)-র মতে পৃথিবীর দিকে ঘণ্টায় ২১,৮৫,২০০ কিমি বেগে সৌর ঝড় আসার সম্ভাবনা রয়েছে প্রায় ৮০ শতাংশ। এছাড়াও, বিজ্ঞানীরা সতর্কতার মাধ্যমে জানিয়েছেন যে, এর প্রত্যক্ষ প্রভাবে সকাল এবং সন্ধ্যায় রেডিও ও জিপিএস পরিষেবা প্রভাবিত হতে পারে। এমনকি, আগের ঝড়গুলির তুলনায় এবার তিনগুণ বেশি বিপদের আশঙ্কাও করা হচ্ছে।

মার্কিন মহাকাশ সংস্থা জানিয়েছে, গত কয়েক বছরে আমরা সূর্যের খুব কম নড়াচড়া দেখেছি। এটি বেশিরভাগই “Solar Minimum”-এর সময়ে ঘটে। তবে, এখন আমরা “Solar Maximum”-এর দিকে দ্রুতবেগে এগিয়ে যাচ্ছি। পাশাপাশি, ২০২৫ সাল নাগাদ এটি আরও দ্রুত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ঝড়ের প্রভাব:

এদিকে, এই ভয়াবহ সৌর ঝড়ের কারণে পৃথিবীর বাইরের বায়ুমণ্ডলের উষ্ণতা স্যাটেলাইটের ওপর সরাসরি প্রভাব ফেলবে। যার ফলে এটি জিপিএস নেভিগেশন, মোবাইল ফোন সিগন্যাল এবং স্যাটেলাইট টিভিকে প্রত্যক্ষভাবে প্রভাবিত করতে পারে। এমনকি, পাওয়ার লাইনে কারেন্ট বেশি হয়ে গিয়ে তা ট্রান্সফরমারকেও উড়িয়ে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও, এইরকম ঘটনা সাধারণত খুব কমই ঘটে থাকে।

Related Articles