আন্তর্জাতিকটাইমলাইনভারত

ভারতীয় সেনার ভয় গ্রাস করেছে পাকিস্তানকে, তুর্কির সাহায্য চাইলেন ইমরান খান

বাংলাহান্ট ডেস্কঃ শত্রুপক্ষ আতঙ্কবাদ হামলার মদতদার পাকিস্তান (Pakistan) এবার ভারতের (India) ভয়ে গুটিয়ে রয়েছে। প্রধানমন্ত্রী মোদীর অ্যাকশন মুডের ভয়ে আতঙ্কে রয়েছেন পাক প্রধান ইমরান খান। গলগিট বাল্টিস্তানে (Gilgit-Baltistan) নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েই ভারতের থেকে হামলার ভয় পাচ্ছে পাক সরকার।

ভীত সন্তস্ত্র পাক প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের হামলার ভয় পেয়ে এবার বন্ধু দেশ তুর্কির (Turkey) কাছে সাহায্য প্রার্থনা করছে। কাশ্মীর প্রসঙ্গে ঠিক যেভাবে তুর্কির সাহায্য চেয়েছিলেন পাক সরকার, এবারেও ঠিক সেভাবেই নিজেদের সুরক্ষায় তুর্কির সাহায্য চাইল পাকিস্তান।

পাক সরকার নিজদের দেশের সুরক্ষার জন্য তুর্কির থেকে র‍্যাডার সিস্টেমও নেওয়ার কথা বলেছেন। কারণ পুলওয়ামা হামলার পর ভারত যেভাবে পাকিস্তানে পাল্টা আঘাত হেনেছিল, সেই কারণেই এবার নিজেরাও তৈরি থাকার চেষ্টায় আছে পাকিস্তান। সেই কারণে তুর্কির থেকে র‍্যাটেনার PTRX প্যারামিটার সার্ভিলেন্স সিস্টেম দাবি করেছে।

এই র‍্যাটেনার PTRX প্যারামিটার সার্ভিলেন্স সিস্টেম পোর্টেবল হওয়ায় এটিকে সহজেই যে কোন জায়গায় নিয়ে যাওয়া যায়। সেইসঙ্গে এটিকে ব্যবহার করতে শুধুমাত্র একজন ব্যক্তির প্রয়োজন হয়। অটোমেটিক পদ্ধতিতেই বিরাট এলাকাকে স্ক্যান করতে সক্ষম এই যন্ত্র।

সীমান্ত এলাকায় পাক সেনারা কোন ভাবেই ভারতের সীমানায় প্রবেশ করে আতঙ্ক ছড়াতে সক্ষম হচ্ছে না। তুর্কির থেকে নেওয়া এই শক্তিশালী সিস্টেমে ব্যবহারের এটিও একটি অন্যতম কারণ পাকিস্তানের। এই সিস্টেমের মাধ্যমে বহু দূরে বসেও পাকিস্তান সহজেই ভারতে প্রবেশের নতুন গোপন রাস্তা খুঁজে বের করে পাক সেনাদের সেই পথেই পাঠাতে পারবে।

পাকিস্তান হয়ত একথা ভুলে গেছে, ভারতীয় সেনারা কখনই হেরে যেতে নারাজ। পূর্বেও পাকিস্তানের হামলার পাল্টা প্রতিঘাত ফিরিয়ে দিয়েছে ভারতীয় সেনারা। সীমান্তে ভারতীয় সেনাদের কঠোর পাহারা ভেদ করে কখনই ইমরান খানের সেনারা ভারতে হামলা চালাতে সক্ষম হবে না।

Back to top button