টাইমলাইনফুটবলখেলা

ভারত সফরে এসে নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো

বাংলা হান্ট নিউজ ডেস্ক: এআইএফএফ-এর নতুন কার্যকরী কমিটি গঠন হওয়ার পর তাদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হলো কলকাতায়। একটি ফাইভ স্টার হোটেলে ফেডারেশনের এই কার্যকরী কমিটির বৈঠক আয়োজিত হয়েছিল। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছিল ওই বৈঠকে। তার মধ্যে থেকে সিদ্ধান্ত হিসেবে ইন্ডিয়ান অ্যারোজকে আই লিগ থেকে সরিয়ে নেওয়া, ঈগর স্টিম্যাচের দায়িত্বকালের মেয়াদ বাড়ানোর মতো সিদ্ধান্তগুলিও নেওয়া হয়েছে।

আসন্ন এফসি এশিয়া কাপে সুনীল ছেত্রীদের মাঠে নামার সময় দায়িত্বে থাকবেন বর্তমান কোচই। আর সুনীলরা যদি কোয়ার্টার ফাইনাল পৌঁছতে পারে তাহলে তার মেয়াদ আরো বৃদ্ধি করা হবে। সেই সঙ্গে দলের টেকনিক্যাল ডিরেক্টর নিয়োগের জন্যেও বিজ্ঞাপন জারি করেছে এআইএফএফ।

আলোচনা হয়েছে আগামী মাসে ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে চলা অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ নিয়েও। ফিফার নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে ভারতের আর ওই বিশ্বকাপ আয়োজন করতে কোন অসুবিধা নেই। সুষ্ঠুভাবে সেই প্রতিযোগিতা আয়োজন করে গোটা বিশ্বকে বার্তা দিতে তৈরি এআইএফএফ। তার আগে ভারত সফরে আসতে চলা ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোকেও সাদরে অভ্যর্থনা জানাবে ভারতীয় ফুটবল ফেডারেশন।

ফিফার কোনও বড় ইভেন্টের আগে ওই আয়োজক দেশে এসে ব্যবস্থাপনা খুঁটিয়ে দেখা ফিফা প্রেসিডেন্টের প্রটোকলের মধ্যেই পড়ে। সেই উদ্দেশ্যেই অক্টোবরের শেষ সপ্তাহে ভারতে পারবেন ইনফান্তিনো। সেই সময়ে ভারতীয় ফুটবলের উন্নতি সাধনের উদ্দেশ্য দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও সাক্ষাৎ করবেন ফিফা সভাপতি। এআইএফএফ এই ব্যাপারে যাবতীয় খুঁটিনাটি বন্দোবস্তের উদ্যোগ নিজেরাই নেবে।

এছাড়া পদ্মশ্রী ও ধ্যানচাঁদ সম্মানের জন্য কয়েকটি নাম বিবেচনা করা হয়েছে। কথা হয়েছে অর্জুন পুরস্কারের জন্য। খবর পাওয়া গিয়েছে যে অরুণ ঘোষ সাব্বির আলী এবং আইএমবি জনের মতো প্রাক্তন ক্রীড়াবিদদের নাম পদ্মশ্রী সম্মানের জন্য বেছে নিয়েছে এআইএফএফের কার্যকরী কমিটি। ছাড়া ধ্যানচাঁদ এবং অর্জুন সম্মানের জন্য যথাক্রমে মনোরঞ্জন ভট্টাচার্য এবং জেছে লালপেখলুয়ার নাম বিবেচনা করা হয়েছে।

Related Articles