টাইমলাইনফুটবলখেলা

আরও একটি বিশেষ সম্মান পাবেন সুনীল ছেত্রী, ভারতীয় অধিনায়ককে নিয়ে তথ্যচিত্র বানাবে ফিফা!

বাংলা হান্ট নিউজ ডেস্ক: দিন দিন নিজেকে আলাদা উচ্চতায় তুলে নিয়ে যাচ্ছেন ভারতের ফুটবল অধিনায়ক সুনীল ছেত্রী। তিনি যে ভারতের সর্বকালের সেরা ফুটবলার তা নিয়ে খুব বেশি মানুষ কোথায় বিতর্ক করতে পছন্দ করবেন না। ৩৭ বছর হয়ে গেলেও এখনো একইরকম সপ্রতিভ সুনীল। শুধুমাত্র রেকর্ড ভাঙ্গা-গড়ার খেলায় না, গুরুত্বপূর্ণ সময়ে কত বার যে তার গোল বা অ্যাসিস্ট ভারতীয় দলকে বাঁচিয়েছে তার হিসাব নেই।

আজ সুনীল যেই জায়গায় তা শুধুমাত্র নিজের কঠোর পরিশ্রম এবং ফুটবলের প্রতি ভালোবাসার জন্য। সকলেই জানেন বিশ্ব ফুটবলে ভারত খুব একটা ভালো জায়গায় নেই বরং বেশ পিছিয়ে থাকা দেশগুলোর মধ্যেই ভারতকে গণ্য হয়। সেই রকম একটা দেশ থেকে উঠে এসে এত বড় বড় রেকর্ড কি করে গড়ে চলেছেন সুনীল ছেত্রী! কৌতুহলী ফুটবলপ্রেমীদের সেই প্রশ্নের জবাব মেটাতেই এবার ফিফা তাকে নিয়ে একটি তথ্যচিত্র বানানোর পরিকল্পনা করছে। ওই তথ্যচিত্রের মূল বিষয় হিসেবে উঠে আসবে কিভাবে ভারতের মতো একটি দেশ থেকে একজন প্লেয়ার আন্তর্জাতিক গোলের ক্ষেত্রে পাল্লা দিচ্ছেন মেসি-রোনাল্ডোর মত তারকাদের সাথে।

জানা গিয়েছে যে সদ্য সমাপ্ত এশিয়ান কাপ কোয়ালিফায়ার পর্বের আগেই সুনীলের বাড়িতে গিয়েছিল ফিফার প্রতিনিধি দল। তাকে নিয়ে তথ্যচিত্র বানানো হবে তা শুনে শুনে কিছুটা অবাকই হয়েছিলাম কারণ ফিফা সাধারণত সেই সমস্ত ফুটবলারদের ওপর তথ্যচিত্র বানিয়ে থাকে যারা বিশ্বকাপ জিতেছেন কিংবা বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করেছেন। কিন্তু ভারত বিশ্বকাপের যোগ্যতা অর্জন করা তো দূরের কথা, এশিয়ান কাপেই লড়াই করে যোগ্যতা অর্জন করে থাকে। তবুও কেন ফিফা তথ্যসূত্র বাড়াতে চায় সুনীলের ওপর! আসলে ফিফা প্রতিনিধিদল মনে করেছে যে সুনীলের মত একজন ফুটবলার যিনি ফুটবলের জগতে পিছিয়ে থাকা একটি দেশ থেকে উঠে আসা সত্ত্বেও তার আন্তর্জাতিক পরিসংখ্যান বড় বড় ফুটবলপ্রেমীদের ভাবতে বাধ্য করছে, তাকে নিয়ে দেখানো তথ্যচিত্র নিঃসন্দেহে জনপ্রিয়তা কুড়োবে।

তবে ফিফার কড়া নির্দেশ যতদিন না তারা প্রকাশ করছেন ততদিন সুনীল এর ব্যাপারে কিছু বলতে পারবেন না। তাই তথ্যসূত্র প্রসঙ্গ উঠলে মুখে কুলুপ আঁটছেন ভারতীয় অধিনায়ক। সদ্যসমাপ্ত এশিয়ান কোয়ালিফায়ার পর্বে তিনি ৩ ম্যাচে মোট ৪ গোল করেছেন। সঙ্গে ফেলেছেন হাঙ্গেরির তারকা ফুটবলার ফ্রেন্ডস প্রকাশের দেশের জার্সিতে গোলের রেকর্ড। এখনো অবসর না নেওয়া ফুটবলারদের মধ্যে তার আগে শুধুমাত্র রয়েছেন লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এমন আন্তর্জাতিক পরিসংখ্যানের কারণে তাকে আর অবহেলা করতে পারছে না ফিফা।

Related Articles

Back to top button