আন্তর্জাতিকটাইমলাইন

বড় খবরঃ সীমান্ত নিয়ে শুরু হল দুই দেশের মধ্যে তুমুল লড়াই! দুপক্ষের সংঘর্ষে এখনো পর্যন্ত মৃত ১৬, আহত ১০০ এর বেশি

বাংলা হান্ট ডেস্কঃ আর্মানিয়া (Armenia) আর আজারবাইজানের (Azerbaijan) মধ্যে রবিবার আলগাওবাদী নাগোরনো-করবাখ এলাকা নিয়ে চরম লড়াই শুরু হয়। এই লড়াইয়ের এখনো পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে আর ১০০ এর বেশি মানুষ আহত হয়েছে। এই কথা নগোরনো-করবাখ সেনার প্রধান অরতুর সরকিসিয়ান দেন। যদিও, এখনো স্পষ্ট হয়নি যে মৃতদের মধ্যে কজন জওয়ান আর কজন সাধারণ নাগরিক আছে।

এর আগে আর্মেনিয়ার মানবাধিকার লোকপাল জানায়, এই হামলায় একজন মহিলার আর এক বাচ্চার মৃত্যু হয়েছে। আরেকদিকে আজারবাইজানের রাষ্ট্রপতি জানিয়েছেন যে, ওনার দেশের সেনার ক্ষতি হয়েছে। আর্মেনিয়া আজারবাইজানের দুটি হেলিকপ্টার ধ্বংস করা আর তিনটি ট্যাঙ্ককে ধ্বংস করার দাবি করেছে। কিন্তু আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রালয় এই কথা স্বীকার করেনি।

আজারবাইজানের সীমান্তে থাকা আর্মেনিয়া জাতীর মানুষদের এলাকায় রবিবার সকাল থেকেই সংঘর্ষ শুরু হয়। ১৯৯৪ সালে আলগাওবাদী যুদ্ধ সমাপ্ত হওয়ার পর থেকেই এই এলাকা আর্মেনিয়া সমর্থিত আর্মেনিয়াই জাতীর মানুষদের নিয়ন্ত্রণে চলে গিয়েছে। যদিও, এখনো পর্যন্ত জানা যায়নি যে এই সংঘর্ষ কি নিয়ে শুরু হয়েছে। জুলাইয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের পর এটাই সবথেকে বড় লড়াই।

জুলাই মাসে দুই দেশের মধ্যে হওয়া সংঘর্ষে দুই পক্ষের ১৬ জনের মৃত্যু হয়েছিল। নগোরনো-করবাখের আধিকারিকরা জানান যে, আজারবাইজানের তরফ থেকে ফায়ার করা মিসাইল রাজধানী স্টেপনাকর্ট, মার্টাকর্ট আর মার্টুনি এলাকায় এসে পড়ে।

Back to top button