fbpx
আবহাওয়াটাইমলাইনপশ্চিমবঙ্গ

আমাজন, অস্ট্রেলিয়ার ছায়া বাংলাতেও, দাউ দাউ করে জ্বলছে শুশুনিয়া

বাংলাহান্ট ডেস্কঃ দাউ দাউ করে জ্বলছে শুশুনিয়া পাহাড়, গতকাল দুপুরে আগুন লেগেছিল শুশুনিয়া পাহাড়ে, রাত বাড়তেই সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। যার জেরে আতঙ্কিত এলাকাবাসী ও পরিবেশবিদরা। প্রচুর বন্যপ্রানী মারা যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

জানা যাচ্ছে, গোটা পাহাড়ে আগুন ছড়িয়ে গিয়েছিল আগুন । গত কাল দুপুরের দিকে জঙ্গলের শুকনো পাতায় কোনো ভাবে আগুন লাগে বলে আনুমান । বিকেল দিকে পাহাড় থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। দমকল বিকেলে সাময়িকভাবে আগুন নিয়ন্ত্রণে আনলেও সন্ধ্যে থেকে ফের জ্বলে ওঠে শুশুনিয়া পাহাড়। রাতে তা ভয়াবহ আকার নেয়। দ্রুত ছড়িয়ে পড়ে পাহাড় জুড়ে।

আগুন ছড়িয়ে পরার সাথে সাথেই গ্রামবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কারণ এই এলাকার বিশাল জনসংখ্যার লোক এখনো খড় বা শুকনো পাতার তৈরি বাড়িতে বসবাস করে। বনাঞ্চলের পরিমাণ কম নয়, যেখানে৷ এই মুহুর্তে স্তূপীকৃত হয়ে আছে শুকনো পাতা। এর ফলে যেকোনো সময় বাতাসে উড়ে আসা আগুনের ফুলকি থেকে আরো মারাত্মক চেহারা নিয়ে ছড়িয়ে পড়তে পারে ছোটনাগপুর মালভূমিতে।

প্রসঙ্গত, গতবছর সমস্ত বিশ্বের খবরের কাগজের জায়গা করে নিয়েছিল আমাজন ও অস্ট্রেলিয়ার দাবানল। ক্ষতি হয়েছিল বিশ্বের এক বিরাট বনাঞ্চলের। ভারতের বুকে শুশুনিয়া ও তার সংলগ্ন বনাঞ্চল ছোটনাগপুরের বনাঞ্চল ভূমিতে যদি এই আগুন কোনো ভাবে ছড়িয়ে পড়ে তাহলে দেশের পরিবেশের অপূরণীয় ক্ষতি হবে। প্রচুর গাছের পাশাপাশি মারা যাবে প্রচুর বন্যজন্তু ও জনজাতির লোক।

Back to top button
Close
Close