টাইমলাইনপশ্চিমবঙ্গ

ব্রেকিং নিউজ : কালিপুজো ও ছটপুজোয় বাজি পোড়ানো নিষিদ্ধ করল হাইকোর্ট

করোনা আবহে দুর্গাপূজায় প্রতিটি পুজো মণ্ডপকে নো এন্ট্রি জোন ঘোষনা করেছিল কলকাতা হাইকোর্ট। এবার কালি পুজো ও ছট পুজোর আবহে ফের একবার জনতার স্বার্থে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এবছরের ছট পুজো ও দীপাবলিতে সমস্ত রকম বাজি পোড়ানো নিষিদ্ধ করল কলকাতা হাইকোর্ট।

পুরো নভেম্বর মাস জুড়েই বাজি কেনা, বিক্রি ও ফাটানো নিষিদ্ধ করা হয়েছে। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ করোনা রোগীদের স্বাস্থ্যের কথা ভেবে এই নির্দেশ দিয়েছেন। পুলিশকে কড়া হাতে বাজি ক্রয়–বিক্রয় বা ব্যবহার নিয়ন্ত্রণ করতেও নির্দেশ দেওয়া হয়েছে। যদিও বাজি বিক্রেতাদের ক্ষতিপূরণের দিকটি রাজ্য সরকারের ওপর ছেড়ে দেওয়া হয়েছে।

পাশাপাশি, রাজ্যের ৩১ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বাজি ব্যাবসার সাথে যুক্ত। বাজি ব্যাবসায়ীরা ১৪ ও ১৫ নভেম্বর অর্থাৎ শনি ও রবিবার রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত অর্থাৎ দু’‌দিনে মোট ৪ ঘণ্টা বাজি পোড়ানোর অনুমতি চেয়েছিল। তার আগেই আদালতের এই নির্দেশ সেই সম্ভাবনায় ইতি টানল।

প্রসঙ্গত জানিয়ে রাখি করোনা সংক্রমণের পর সুস্থ হয়ে উঠলেও করোনা রোগীর ফুসফুসে দীর্ঘমেয়াদি ক্ষতি করে থাকে। যার ফলে বাজির ধোঁয়া ও তার ফলে হওয়া বায়ুদূষণ করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর পক্ষে মারাত্মক। ইতিমধ্যেই উড়িষ্যা সহ বেশ কয়েকটি রাজ্য এই বছর বাজি পোড়ানো নিষিদ্ধ করেছে।

 

 

Back to top button