টাইমলাইনভারতআন্তর্জাতিক

প্রথমবার মুখোমুখি হচ্ছেন মোদী-বাইডেন, পাক-আফগান ইস্যুতে হতে পারে বড় আলোচনা

বাংলাহান্ট ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (joe biden) ক্ষমতায় আসার পর, প্রথমবার মার্কিন সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আগামী ২৪ শে সেপ্টেম্বর আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে গিয়ে অংশ নেবেন কোয়াড অন্তর্ভুক্ত দেশগুলির বৈঠকে।

কোয়াড অন্তর্ভুক্ত দেশগুলির বৈঠকে ২৫ শে সেপ্টেম্বর বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী মোদী। এই বৈঠকে মোদী এবং বাইডেনের সঙ্গে থাকবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison) ও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাও (Yoshihide Suga)। মোট ৪ দেশের রাষ্ট্রপ্রধানদের মধ্যে হবে এই বৈঠক।

এই বৈঠক চালনা করবেন মার্কিন প্রসিডেন্ট জো বাইডেন। ধারণা করা হচ্ছে, সেপ্টেম্বেরই মার্কিন প্রসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে বৈঠকের সম্ভাবনা রয়েছে। একিদকে ভারত পাকিস্তান সম্পর্ক এবং অন্যদিকে তালিবানের হুঙ্কার, সব মিলিয়ে মোদী বাইডেনের মধ্যেকার এই সাক্ষাৎ খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

কোয়াড অন্তর্ভুক্ত দেশগুলির বৈঠকে আলোচিত হবে- সাইবার ও সমুদ্রপথের নিরাপত্তা, পরিবেশ ও উষ্ণায়নের সমস্যা, করোনা পরিস্থিতি মোকবিলা, আফগানিস্তান প্রসঙ্গ। এছাড়াও মার্চ মাসের কথা অনুযায়ী, এই চার দেশ ভ্যাকসিনেশন প্রক্রিয়ায় একে অপরকে কতোটা সাহায্য করেছে, সেদিকেও নজর দেওয়া হবে।

Related Articles

Back to top button