টাইমলাইনভারত

ইতিহাস গড়ে এমন এক সফলতা অর্জন করল ভারতীয় রেল, যেটা এতদিন শুধু স্বপ্নই ছিল

বাংলা হান্ট ডেস্কঃ দেশের লাইফলাইন হিসেবে পরিচিত ভারতীয় রেল (Indian Railways)। করোনা আর লকডাউনের (Lockdown) কারণে ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের এই রেলই তাদের গন্তব্যস্থলে পৌঁছে দেয়। আর এই সঙ্কটের মধ্যেই ভারতীয় রেল এমন এক সফলতা হাসিল করল, যেটা এতদিন শুধু স্বপ্নই ছিল। ভারতীয় রেল দ্বারা ১লা জুলাই চালানো সমস্ত ট্রেন একদম ঘড়ির টাইম অনুযায়ী সঠিক সময়ে (On time) গন্তব্যস্থলে পৌঁছে যায়। এটি ভারতীয় রেলে এতদিনে সবথেকে বড় উপলব্ধি।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভারতীয় রেল গতকাল ১লা জুলাই ২০১ টি ট্রেন অপারেট করেছিল। আর এই ২০১ টি ট্রেনই সঠিক সময়ে নির্ধারিত স্টেশন থেকে ছেড়ে যায় আর একদম সঠিক সময়ে নিজের গন্তব্যস্থলে পৌঁছায়। মোটের উপর টাইমের দিক থেকে রেলওয়ে বিভাগ ১০০ শতাংশ সফলতা অর্জন করেছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছে যে ভারতীয় রেল ইতিহাসে এই সফলতা এতদিন পর্যন্ত প্রাপ্ত হয়েছিল না। এই সফলতা স্বপ্ন হিসেবেই ছিল। যদিও এর আগে ২৩ জুন রেলওয়ে প্রায় সমস্ত ট্রেন নিজের সময়মতই চালিয়েছে। কিন্তু ওইদিন মাত্র ৯৯.৫৪ শতাংশ ট্রেনই সময়মত নিজের গন্তব্যস্থলে পৌঁছেছিল।

উল্লেখনীয়, ভারতীয় রেল টাইম টেবিল নিয়ে আগাগোড়াই হতাশাজনক কাজ করেছে। বেশীরভাগ ট্রেন লেট হওয়া একদম রুটিন কাজ ছিল। কিন্তু বিগত কয়েক বছরে রেল বিভাগে ট্রেন লেট হওয়া কম করার জন্য অনেক পরিশ্রম করেছে। বিগত কয়েক মাসে রেলওয়ে নিজেদের টাইমিং নিয়ে বেশ সতর্ক ছিল। ট্রেন লেট হওয়া আগের থেকে অনেক কমেও ছিল।

Back to top button