টাইমলাইনভাইরাল

প্রতিবছর দুবার মাছের বৃষ্টিতে ঢাকা পড়ে গোটা এলাকা! জানুন কোথায় হয় এমনটা

মাছের বৃষ্টি (fish rain)! শুনতে নিশ্চয়ই অবাক লাগছে৷ কিন্তু পৃথিবীতে সত্যি এমনটাই হয়। গত ২০০ বছরের বেশি সময় ধরে এই এলাকায় হাজারে হাজারে মাছ নেমে আসে আকাশ থেকে। কেন কীভাবে এই মাছের বৃষ্টি?  তার কোনো সঠিক ব্যাখা আজও দিতে পারেনি বিজ্ঞান। আসুন জেনে নি এই রহস্যময় এলাকাটি সম্পর্কে

মধ্য আমেরিকার হন্ডুরাসে ইয়োরো এলাকায় প্রতিবছরেই দুবার এই মাছের বৃষ্টি লক্ষ্য করা যায়। মে থেকে জুন মাসে প্রতিবছর তীব্র ঝড় বৃষ্টির সাথে আকাশ থেকে নেমে আসে হাজার হাজার মাছ। আশ্চর্যের কথা হল এই এলাকা মোটেই সমুদ্রের পাড়ে অবস্থিত নয়। বরং সমুদ্র থেকে এই এলাকা বেশ খানিকটা দূরেই।

একটা দুটো নয় এই এলাকায় এত মাছ এক সাথে ঝড়ে পড়ে যে রাস্তাসহ গোটা এলাকাই মাছে ঢেকে যায়। তবে আকাশ থেকে ঝরে পড়া বেশির ভাগ মাছই মৃত। মাছের পাশাপাশি আকাশ থেকে ঝরে পড়ে সাপ- ব্যাং – মাকড়সার মতো প্রাণী।

এই ঘটনার সঠিক কার্য কারন ব্যাখ্যা এখনো বিজ্ঞান দিতে  না পারলেও এই ঘটনার সাথে জড়িয়ে আছে মিথ। জনশ্রুতি, ১৮৫৬ -১৮৬৪ সালে এখানে একজন ক্যাথলিক সন্ন্যাসী অনাহার ক্লিষ্ট মানুষের জন্য তিনি সর্ব শক্তিমানের কাছে খাদ্যের আবেদন করেন। তারপর থেকেই প্রতিবছর নিয়ম করে এই মাছের বৃষ্টি হয়।

এই এলাকার মানুষেরা মেঘ দেখলেই এই বৃষ্টির আন্দাজ করতে পারেন। বলা হয় ২০০ কিমি দূরের আটলান্টিক মহাসাগর থেকে এই মাছ ঝড়ে উড়ে আসে। আঞ্চলিক ভাবে একে বলা হয়ে থাকে লুবিয়া দে পেসেস ।

Back to top button