টাইমলাইনভারত

ভারতের গগনযানের জন্য প্রস্তুত খাদ্যতালিকা, জেনে নিন কি কি যাচ্ছে

বাংলাহান্ট ডেস্কঃ মহাকাশ গবেষনায় ভারতের Indian Space Research Organisation বা ইসরো এখন আন্তর্জাতিক স্তরে এক বড় নাম। গত ৬ সেপ্টেম্বর ২০১৯ চাঁদের মাটি ছুঁতে গিয়ে চন্দ্রযান ২ (Chandrayaan 2)-এর ল্যান্ডার বিক্রম (Vikram),  সফ্ট ল্যান্ডিং করতে ব্যর্থ হয়েছিল। তারপর আর  বিজ্ঞানীরা ল্যান্ডারকে খুঁজে পাননি। চাঁদের দক্ষিন মেরুতে এই অবতরনের চেষ্টা ছিল অভিনব। সম্পূর্ণ ভাবে সফল না হলেও এই প্রকল্পের থেকে উৎসাহ পেয়েছিলেন ভারতের মহাকাশ বিজ্ঞানীরা।

এরপরই ইসরো প্রধান কে শিবন জানিয়েছিলেন, ২০২১ সালের ডিসেম্বর মাসে গগনযান মহাকাশে পাড়ি দেবে। চাঁদে সাতদিন সময় লাগবে।কিন্তু এই দিনগুলিতে মহাকাশ্চারীরা খাবেন কি? ভাবিয়েছে ইসরোকে। ইসরো সেই খাবারের তালিকা তৈরির দ্বায়িত্ব দিয়েছিল প্রতিরক্ষা খাদ্য গবেষণাগারকে। এবার মহাকাশে যাওয়ার সময় কোন কোন খাবার নেওয়া সম্ভব, তার খাদ্য তালিকা প্রস্তুত করতে চলেছে মহীশুরের প্রতিরক্ষা খাদ্য গবেষণাগার।

Soyuz TMA 7 spacecraft2edit1 Bangla Hunt Bengali NewsWhatsApp Image 2020 01 08 at 01.12.58 Bangla Hunt Bengali News

সূত্র থেকে জানা যাচ্ছে যে, এই তালিকায় থাকবে ভারতীয় খাবার। সম্ভবত খাবার গুলি হল এগ রোল, ভেজ রোল, ইডলি, মুগ ডালের হালুয়া এবং ভেজ পোলাও। বিশেষ ভাবে কণ্টেনার জাত করে নিয়ে যাওয়া হতে পারে জল এবং জুস।

ইসরো সূত্রে খবর, ইতিমধ্যেই চারজন মহাকাশচারীকে পছন্দ হয়েছে তাদের। সবকিছু ঠিক থাকলে জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে তাঁদের পাঠানো হবে রাশিয়ায়  প্রশিক্ষণের জন্য। সফল ভাবে প্রশিক্ষিত হয়ে তারা অংশ নেবে মিশন গগনযানে। এই মিশনে প্রতিরক্ষা খাদ্য গবেষণাগার-এর খাবার হিসাবে ঠিক করে দেওয়া তালিকা অনুযায়ী খাবারই যাবে মহাকাশ্চারীদের সাথে।

Back to top button