টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

সিবিএসইর দশম ও দ্বাদশ শ্রেনীর পরীক্ষায় উপস্থিতি নিয়ে নয়া নির্দেশিকা জারি করল বোর্ড

বাংলা হান্ট ডেস্ক :আর হাতে গোনা মাত্র কয়েকদিনের অপেক্ষা তার পরেই সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন  দশম ও দ্বাদশ শ্রেনীর পরীক্ষা।এমনিতেই গত বছরের ডিসেম্বর মাসে দশম ও দ্বাদশ শ্রেনীর পরীক্ষার সময়সূচি নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। তবে এবার আগামী বছরের জন্য পরীক্ষার্থীদের ক্ষেত্রে এক নয়া নির্দেশিকা জারি করল বোর্ড।পরীক্ষায় বসতে গেলে প্রত্যেক পরীক্ষার্থীর পরীক্ষায় বসার ক্ষেত্রে নয়া নির্দেশিকা জারি করেছে।

তাই এ বছর থেকে দশম ও দ্বাদশ শ্রেনীর পরীক্ষায় বসতে গেলে প্রত্যেককে অন্তত ক্লাসে ৭৫ শতাংশ উপস্থিত থাকতে হবে। তবে নিয়ম লাগু হতে চলেছে নতুন বছর থেকেই। এ বছরেই যারা দশম ও দ্বাদশ শ্রেনীর বোর্ডের পরীক্ষায় বসবেন তাঁদের শ্রেনীকক্ষে ৭৫ শতাংশ উপস্থিতি বাধ্যতামূলক। যদি কোনো পড়ুয়া ৭৫ শতাংশের কম উপস্থিত হয়ে থাকেন তাহলে তাঁদের পরীক্ষায় বসার জন্য অনুমতি পাওয়া যাবে না।

Closeup shot of a young man writing on a note pad

এমনিতেই ২০২০ সালে সিবিএসইর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ফেব্রুয়ারি মাস থেকে। তাই যে সমস্ত পড়ুয়াদের পর্যাপ্ত পরিমানে শ্রেনীকক্ষে উপস্থিতি নেই তাঁদের কোনো ভাবেই অ্যাডমিট কার্ড দেবে না বোর্ড। তাই তো বোর্ডের তরফে সমস্ত স্কুলগুলিকে আঞ্চলিক অফিসে নিজেদের স্কুলগুলিতে উপস্থিতির সংখ্যা তথ্য পৌঁছে দিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। ৭ জানুয়ারির মধ্যে ছাত্র ছাত্রীর উপস্থিতির সংখ্যা তথ্য অফিসে জমা দেওয়ার ব্যপারেও নির্দেশিকা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এবছরে সিবিএসইর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার বিজ্ঞপ্তিতে সময়সূচি অনুযায়ী 15 ফেব্রুয়ারি থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হওয়ার কথা ঘোষণা করা হয়েছে। দুটি শ্রেণীর পরীক্ষা শুরু হবে একই দিনে যদিও দশম শ্রেণির পরীক্ষা শেষ হবে 20 মার্চ অবধি অন্যদিকে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শেষ হবে 30 মার্চ। যদিও জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে দুটি শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষা নেওয়া হবে।

 

Back to top button