টাইমলাইনভারত

ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়ে প্রথমবার ITBP-এর মহিলা ডাক্তারদের পাঠানো হল ফরোয়ার্ড ফ্রন্টে

বাংলা হান্ট ডেস্কঃ ভারত-তিব্বত সীমান্ত পুলিশের (Indo-Tibetan Border Police) মহিলা ডাক্তারদের (Female Doctors) জন্য আজকের দিনটি একটি স্মরণীয় দিন হিসেবে উল্লেখ থাকবে। ITBP প্রথমবার তাঁদের মহিলা ডাক্তারদের লাদাখের ফরোয়ার্ড লোকেশনে (Forward Locations) মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য, সীমান্তে চলা উত্তেজনার মধ্যে ITBP নিজেদের নিয়মে বদল এনেছে। এর আগে মহিলা ডাক্তারদের ফরোয়ার্ড ফ্রন্টে মোতায়েন করা হত না। এবার সীমান্তে জওয়ানদের স্বাস্থের দায়িত্ব মহিলা ডাক্তারদের হাতে থাকবে। এটা একটি বড় এবং ঐতিহাসিক সিদ্ধান্ত বলে গণ্য হয়েছে।

মহিলা ডাক্তারদের ফরোয়ার্ড ফ্রন্টে কয়েক সপ্তাহ আগেই পাঠানো হয়েছিল। তাঁদের সাথে অন্য স্টাফদেরও পাঠানো হয়েছে। এর আগে আধিকারিকরা জানিয়েছিলেন যে, বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় এখনো পর্যন্ত শুধু পুরুষ ডাক্তারদেরই পাঠানো হত। এবার মহিলা ডাক্তারদেরও পাঠানো হবে। এটি একটি গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক সিদ্ধান্ত হতে চলেছে।

ডাক্তারদের এই টিমের নেতৃত্বে আছে কাত্যায়িনি শর্মা। এবার ওনার উপরেই দায়িত্ব থাকবে যে, ফরোয়ার্ড পোস্টে যেন সম্পূর্ণ ভাবে সুস্থ জওয়ানদেরই পাঠানো হয়। উল্লেখ্য, ভারত আর চীনের মধ্যে চলা সীমান্ত বিবাদ সম্প্রতি আরও বেড়ে গিয়েছে। সীমান্তে চলা উত্তেজনা দেখে বোঝা যাচ্ছে যে, এই বিবাদ আরও দীর্ঘদিন চলতে পারে। ভারতীয় সেনা এই পরিস্থিতির কথা মাথায় রেখে সীমান্তে সমস্ত প্রস্তুতি সেরে নিয়েছে।

ভারত এবার সীমান্ত বিবাদ নিয়ে আক্রমনাত্বক মনোভাব আপন করেছে। ভারত সরকারের তরফ থেকে চীনকে পরিস্কার জানিয়ে দেওয়া হয়েছে যে, সীমান্তে কোনরকম দুঃসাহস বরদাস্ত করা হবে না। বিদেশ মন্ত্রীও জানিয়েছেন যে, সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চীনের সাথে সম্পর্ক এগোনো যাবে না।

Back to top button