টাইমলাইনপশ্চিমবঙ্গ

পরিবেশ সচেতনতা বৃদ্ধি করতে প্লাস্টিক জমা নিয়ে দেওয়া হচ্ছে পেঁয়াজ

বাংলা হান্ট ডেস্ক : যে ভাবে টানা কয়েক মাস ধরেই পেঁয়াজের বাজার দর আকাশ শুনেছে তা নিয়ে কার্যত আমজনতার হেঁশেলে একেবারেই বিপন্ন। হেঁশেলে পেঁয়াজ আনতেই যেন হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষকে। আর তাই পেঁয়াজ খাওয়া এক প্রকার যেন ভুলতে বসেছে সাধারণ মানুষ। আর এই অগ্নিমূল্যের পেঁয়াজ ধরে এক অভিনব ব্যবস্থা নিয়েছে পূর্ব বর্ধমানের মেমারির একটি ক্লাব। তাই তো সমাজ সচেতন করার জন্য পেঁয়াজকে হাতিয়ার হিসেবে ব্যবহার করল ওই ক্লাবের সদস্যরা।

একদিকে লাগাতার হারে প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য এবং প্লাস্টিক দূষণ কমানোর জন্য প্রচার চালানো হচ্ছে তাই এবার প্লাস্টিকের বিনিময়ে পেঁয়াজ দেওয়া চালু করেছে ওই ক্লাব। মেমারি ব্লক কৃষি মেলায় মেমারির ওই ক্লাবের তরফ থেকে তিন কেজি প্লাস্টিকের বদলে এক কেজি পেঁয়াজ দেওয়া হচ্ছে। মেমারির রসুলপুর অনাথ সমিতির উদ্যোগে 19 থেকে 21 ডিসেম্বর অবধি একটি কৃষি মেলা আয়োজন করা হয়েছে।

আর সেখানেই বিভিন্ন স্টলে সমাজ সচেতনতা মূলক সেফ ড্রাইভ সেভ লাইফের মতো একাধিক প্রকল্পকে তুলে ধরা হয়েছে আর তাই মাটির থালা গ্লাস বাটি টপ প্রদর্শনী ও বিক্রির ব্যবস্থা রাখা হয়েছে পাশাপাশি এই দুর্মূল্যের বাজারে পেঁয়াজ কেউ রাখা হয়েছে স্টলে। ঠিক যেন রথ দেখা আর কলা বেচার মতো ব্যাপার। এক দিকে যেমন প্লাস্টিকের ব্যবহার বন্ধ করার জন্য সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে।

তাই এবার সমাজকে সচেতন করার জন্য আকাশ ছোঁয়া দাম বাড়া সব্জি পেঁয়াজকে হাতিয়ার করা হয়েছে। জানা গিয়েছে এই মেলা শুরুর আগেই সোশ্যাল মিডিয়ায় লাগাতার প্রচারের মাধ্যমে আপনার ব্যবহার করা আশে পাশে পড়ে থাকা পরিবেশ দূষিত করা ব্যবহৃত প্লাস্টিক নিয়ে আসুন আর নিয়ে যান এক কেজি পেঁয়াজ এই প্রচার চালানো হয়েছিল। 19 তারিখ মেলা শুরু হতে না হতেই ওই স্টলে ভিড় জমে যায়।

তাই বৃহস্পতিবার বিকেল অবধি 25 জন সাধারণ মানুষ প্লাস্টিকের বিনিময়ে পেঁয়াজ বাড়িতে নিয়ে গেছে। উল্লেখ্য এই প্রথম বার নয় কয়েক দিন আগে সেফ ড্রাইভ সেভ লাইফকে সামনে রেখে হেলমেট পরলেই এক কেজি পেঁয়াজ দেওয়া হচ্ছিল পূর্ব বর্ধমানের একটি ক্লাবের তরফে। আর এভাবে অনেকেই হেলমেট পরে এক কেজি করে পেঁয়াজ উপহার পেয়ে বেশ খুশি হয়েছিলেন।

Back to top button