টাইমলাইনভারত

মহারাষ্ট্রের আস্থা ভোটে প্রোটেম স্পিকার বদল, শীর্ষ আদালতের দ্বারস্থ হওয়ার হুমকি বিজেপির

বাংলা হান্ট ডেস্ক :যতই সরকার গঠন করুক না কেন উদ্ধবদের জোট সরকারকে সংখ্যাগরিষ্ঠতা দেখাতেই হবে। যেহেতু সংখ্যা গরিষ্ঠতা প্রমান করা নিয়ে মঙ্গলবার সুপ্রিম কোর্টের তরফে বিজেপিকে বুধবার আস্থা ভোটের মাধ্য়মে নিজেদের
সংখ্য়াগরিষ্ঠতা প্রমান করার নির্দেশ দেওয়া হয়। প্রোটেম স্পিকারের উপস্থিতিতে লাইভে আস্থা ভোট করার নির্দেশ দেওয়া হয়। সংখ্য়াগরিষ্ঠাতা প্রমান না করতে পারার আশঙ্কাতেই দেবেন্দ্র ফড়নবীশ মুখ্য়মন্ত্রীত্ব পদ ত্যাগ করেন।

তবে মুখ্য়মন্ত্রী হিসেবে উদ্ধবের শপথ গ্রহন অবধি সব ঠিকই ছিল কিন্তু সমস্য়া বাঁধল প্রোটেম স্পিকারকে বদলানো ঘিরে। আগে থেকেই কৈলাস কোম্বারকে প্রোটেম স্পিকার হিসেবে নিয়ুক্ত করার কথা বলা হয়েছিল। কিন্তু হঠাত্ই দিলীপ ওয়ালসেকে অস্থায়ী প্রোটেম স্পিকার হিসেবে নিযুক্ত করা বিজেপির তরফে সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি দেওয়া হয়েছে।

মহারাষ্ট্রে বিজেপির রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাতিল এদিন সংবাদমাধ্যমের সামনে ক্ষোভ উগরে দেন। একইসঙ্গে, বেআইনি ভাবে প্রোটেম স্পিকার বদল করা হয়েছে বলে অভিযোগও তোলেন। তাই দেশের শীর্ষ আদালতে যাওয়ার হুমকি দেয় বিজেপি। উল্লেখ্য, মহারাষ্ট্রে বিজেপির বিধানসভা নির্বাচনে এনডিএ জোট বেঁধেও ছাড়া হয়েছে। তবে এতেই শিবসেনা এনসিপি ও কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে ক্ষমতা দখল করেছে।

তবে যেহেতু বিজেপির সংখ্যা গরিষ্ঠতা নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল শিবসেনা সহ এনসিপি ও কংগ্রেস তাই তো এবার বিজেপি প্রোটেম স্পিকারের জন্য় একেবারে পাল্টা দিতে চাইছে। আস্থা ভোটের মাত্র কয়েক ঘন্টা আগে এ এক নতুন মহানাটক তৈরি হয়েছে।

Back to top button