টাইমলাইনভারত

দেশে প্রথমবার পুরুষের তুলনায় বাড়ল মহিলাদের সংখ্যা, গ্রাম আর শহরে দেখা গেল বড় পার্থক্য

বাংলাহান্ট ডেস্কঃ সম্প্রতি সময়ে এক সমীক্ষা করে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য মন্ত্রক। আর সেখানে উঠে আসে, ভারতে বর্তমান সময়ে পুরুষ অপেক্ষা নারীদের সংখ্যা বেশি রয়েছে। হিসাব বলছে, প্রতি ১০০০ জন পুরুষের পেছনে ভারতে ১২০০ জন মহিলা আছেন। যে সংখ্যাটা ২০১৫-১৬ সালে ১০০০ হাজার পুরুষের জন্য ছিলেন ৯৯১ জন মহিলা। আনুপাত ছিল ৯৯১:১,০০০।

সূত্র বলছে, ১৯৯০ সালে এই সংখ্যাটাই ভারতে ১০০০ জন পুরুষ পিছু মহিলা ছিলেন ৯২৭ জন। তবে ২০০৫-০৬ এই সংখ্যা সমান সমান ছিল। অর্থাৎ ১০০০ জন পুরুষ প্রতি মহিলার সংখ্যা ছিল ১০০০ জন। তবে বর্তমান সময়ে এগিয়ে গিয়েছে মহিলাদের সংখ্যা। এই প্রথমবার কোন দেশে পুরুষ অপেক্ষা মহিলাদের সংখ্যা বেশি হয়েছে।

ভারতের মধ্যে ২৩ টি রাজ্যে পুরুষ অপেক্ষা মহিলার সংখ্যা বেশিই রয়েছে। যেমন- উত্তরপ্রদেশে ১০০০ জন পুরুষ পিছু মহিলা রয়েছেন ১০১৭ জন, বিহারে মহিলার সংখ্যা ১০৯০ জন, রাজস্থানে ১০০৯ জন, ছত্তিশগড়ে ১০০০ জন পুরুষ পিছু মহিলা রয়েছেন ১০১৭ জন ১০১৫ জন এবং ঝাড়খন্ডে মহিলা রয়েছে ১০৫০ জন। তবে বেশ কিছু রাজ্যে এখনও মহিলার সংখ্যা বেশকিছুটা কম রয়েছে।

এবিষয়ে জাতীয় স্বাস্থ্য মিশনের অধিকর্তা এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব বিকাশ শীল জানিয়েছেন, ‘জন্মের সময় পুরুষ ও নারীর অনুপাত এবং পরবর্তীতে পুরুষ ও নারীর অনুপাত ভালো থাকাটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। আর এখানে সেটা ভালোই রয়েছে। এর থেকেই বলা যায়, নারীর ক্ষমতায়নের জন্য আমরা সঠিক পদক্ষেপই নিচ্ছি’।

Related Articles

Back to top button