টাইমলাইনভারতরাজনীতি

প্রাক্তন কংগ্রেস নেতারাই এখন ৬ রাজ্যের মুখ্যমন্ত্রী, কিন্তু সেই দলেরই এখন অস্তিত্ব সংকটে

বাংলাহান্ট ডেস্কঃ অস্তিত্ব সংকটে ভুগলেও, কংগ্রেসের (congress) প্রভাব গোটা দেশ জুড়েই রয়েছে। জোরালো ভাবে না থাকলেও, পরোক্ষভাবে কংগ্রেসের নেতারাই এখন ৬ টি রাজ্যের মুখ্যমন্ত্রী (Chief Minister)। সরাসরিভাবে তাঁরা এখন কংগ্রেসের সঙ্গে যুক্ত না থাকলেও, রাজনৈতিক জীবনের কোন একটা সময়ে কংগ্রেসের ছত্রছায়ায় কাটিয়েছিলেন বেশকিছুটা সময়।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, অরুণাচলপ্রদেশের পেমা খান্ডু, অন্ধ্রপ্রদেশের জগন্মোহন রেড্ডি, মণিপুরের এন বীরেন সিং তো আগেই ছিলেন এবার সেই তালিকায় অন্তর্ভুক্ত হলেন আরও দুজন। অসমের নতুন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এবং পুডুচেরীর মুখ্যমন্ত্রী এন রঙ্গস্বামী।

প্রথম জীবনে এনারা সকলেই কংগ্রেসের সঙ্গে যুক্ত থাকলেও, পরবর্তীতে নানা কারণে মতানৈক্য হওয়ায় তাঁরা দল ছেড়ে বেরিয়ে আসেন। বাংলার মুখ্যমন্ত্রী যেমন একটি নতুন দল গঠন করেন তৃণমূল কংগ্রেস। আর এই তৃণমূলের হাত ধরেই বাংলায় তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রীর সিংহাসনে বসলেন মমতা ব্যানার্জি।

অন্যদিকে অসমের নতুন মুখ্যমন্ত্রীও জীবনের একটা সময় কংগ্রেসের সঙ্গে যুক্ত থাকলেও, বর্তমানে বিজেপিতে নাম লিখিয়ে একুশের নির্বাচনে মুখ্যমন্ত্রীর আসন লাভ করলেন। একই সঙ্গে তাঁর রাজ্যের বর্তমান এবং প্রথম অর্থমন্ত্রী হলেন অজন্তা নিয়োগ, যিনিও প্রথমে কংগ্রেসের সঙ্গে যুক্ত থাকলেও, ২০২০ সালের ডিসেম্বরে তিনি বিজেপিতে নাম লেখান।

আবার, অরুণাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডুও কংগ্রেসের সঙ্গে যুক্ত ছিলেন। পরবর্তীতে দল বদল করে বিজেপিতে যোগ দেন। এইভাবে দেখা যায় বর্তমানে দেশের ৬ টি রাজ্যের মুখ্যমন্ত্রীরা তাঁদের রাজনৈতিক জীবনের কোন না কোন সময়ে কংগ্রেসের সদস্য ছিলেন। কিন্তু সেই কংগ্রেসই এখন অস্তিত্ব সংকটে ভুগছে।

Related Articles

Back to top button