fbpx
টাইমলাইনভারত

বিলাসবহুল বিমানের ছবি শেয়ার করে প্রধানমন্ত্রী বিমান বলে ভুয়ো দাবি করা কংগ্রেস নেতা ধরা পড়ল হাতেনাতে

বাংলা হান্ট ডেস্কঃ মধ্য প্রদেশে প্রাক্তন কংগ্রেস সরকারের মন্ত্রী জিতু পটওয়ারি (Jitu Patwari) শনিবার একটি বিমানের ভিতরকার ছবি শেয়ার করে দাবি করেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) বিমানের ভিতরের ছবি এটি। ওনার ট্যুইট করার কয়েকঘন্টার মধ্যে এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। এরপর ফ্যাক্ট চেকার সংস্থা পিআইবি ফ্যাক্ট চেক (PIB Fact Check) এর তরফ থেকে তদন্তের পর পাওয়া যায় যে, জিতু পটওয়ারি যেই বিমানের ছবি পোস্ট করেছেন, সেটি ভারতের প্রধানমন্ত্রীর না। ওটি আমেরিকার বোয়নিং বিমান।

ইন্দোরের রাউ থেকে কংগ্রেসের বিধায়ক জিতু পটওয়ারি ট্যুইট করে লেখেন, ‘রেল বিক্রি হয়ে গেছে, চায়ের কি …!!! আরে ভাই! পরধান্মন্ত্রি সাহেব চায়ের পৃষ্ঠভূমি থেকে আসে তো কি। আমরা যখন ওনাকে বেশি সুবিধা দেব, তখন উনি ভারতকে বিশ্বগুরু বানাবেন। প্রধানমন্ত্রীর বিমানের ভিতরের ছবি।”

পিআবি ফ্যাক্ট চেক করলে কংগ্রেস বিধায়কের দাবি ভুল প্রমাণিত হয়। PIB ফ্যাক্ট চেক করে ট্যুইটে লেখেন, একজন ট্যুইটার ইউজার একটি লাক্সারি এয়ারক্র্যাফটের ভিতরকার ছবি পোস্ট করে দাবি করেছেন যে, এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানের ভিতরকার ছবি। আমরা তথ্য যাচাই করে দেখে এই দাবিকে ভিত্তিহীন পেয়েছি। এই ছবি একটি প্রাইভেট ড্রিমলাইন বিমানের। এই বিমান বোয়িংয়ের তরফ থেকে বানানো হয়েছে। আর এটি প্রধানমন্ত্রীর বিমানের ছবি না।

আপনাদের জানিয়ে দিই, PIB একটি ফ্যাক্ট চেকার সংস্থা যারা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার ফেক নিউজের তদন্ত করে।

Back to top button
Close