টাইমলাইনভারতস্বাস্থ্য

এবার থেকে মিলবে পুষ্টিকর খাদ্যও! রেশন কার্ড ধারকদের জন্য বড় ঘোষণা সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ বিনামূল্যের রেশন স্কিমে ( Free Ration Scheme ) এবার থেকে পাওয়া যাবে ফোর্টিফায়েড রাইস (Fortified Rice )। রেশন কার্ডধারীদের জন্য এই দারুণ খবর নিয়ে এলো কেন্দ্রীয় সরকার ( Central Government )। এখন থেকে শুধু রেশন নয়, পাবেন পুষ্টিকর রেশন।

বিনামূল্যের রেশন প্রকল্পে এবার শক্তিশালী চাল। যারা সরকারের বিনামূল্যের রেশন প্রকল্পের সুবিধা নিচ্ছেন তাদের জন্য রয়েছে বিশেষ সুখবর । এখন থেকে বিনামূল্যে রেশনে পুষ্টিকর খাবারও পাবেন। সম্প্রীতি দেশের রেশন কার্ডধারীদের জন্য সরকারের পক্ষ থেকে একটি একটি বড় ঘোষণা করা হয়েছে। যার ফলে সুবিধা পেতে চলেছেন দেশের কোটি কোটি মানুষ।

  • • ২০২৩ সালের এপ্রিল মাস থেকে শুরু হতে চলেছে এই নয়া স্কিম।
  • • দেশের প্রায় ৬০ লক্ষ রেশন কার্ডধারী এই গুণগত মানের পুষ্টিকর চাল পাবেন।
  • • পাওয়া যাবে পুষ্টিকর ফোর্টিফায়েড চাল।

এবার চলুন জেনে নি কি এই ফোর্টিফায়েড চাল : এই ফোর্টিফায়েড চাল সাধারণ চালের চেয়ে অনেক বেশি পুষ্টিকর, যা তৈরি করাও খুব সহজ। খনিজ, প্রোটিন এবং ভিটামিন একটি নির্দিষ্ট পরিমাণে সাধারণ চালে যোগ করা হয়, অন্যদিকে সুরক্ষিত চালে আয়রন, ভিটামিন, ক্যালসিয়াম এবং বি-১২ সহ অনেক পুষ্টি রয়েছে।

Ration Card,Free Ration Update,Fortified Rice,রেশন কার্ড,বিনামূল্যে রেশন পরিষেবা,ফোর্টিফায়েড রাইস,Rationing,Government

উপরিক্ত এই সুবিধা প্রদানের জন্য, সরকার প্রায় ১১ টি সংস্থার একটি প্যানেল তৈরি করেছে, যারা এই প্রকল্পের জন্য কাজ করবে। প্রসঙ্গত বর্তমানে এই সুবিধাটি শুধুমাত্র হরিদ্বার এবং ইউএস নগরের মানুষের জন্য উপলব্ধ রয়েছে । কিন্তু সম্প্রীতি সরকারের এই নয়া সিদ্ধান্তের পর এখন সারাদেশের মানুষ খেতে পাবে পুষ্টিকর খাদ্য ।

Related Articles