fbpx
আবহাওয়াকলকাতাটাইমলাইন

শিয়াদহে শিয়াল! করোনার দাপটে সত্যি হতে পারে এই দৃশ্যও

বাংলাহান্ট ডেস্কঃ  শিয়ালদহে ঘুরছে শিয়াল, এমন স্বপ্ন আপনার কল্পনায় এসেছে কোনোদিন? আসুক বা নাই আসুক লকডাউনের জেরে এমন স্বপ্ন বাস্তব হতেই পারে। অন্তত এমনটাই জানাচ্ছে বনদপ্তর।

রাজ্য বন দফতর সূত্রের খবর, রবীন্দ্র সরোবর সংলগ্ন সাদার্ন অ্যাভিনিউ, হেস্টিংস, বিধান নগর, গল্ফ ক্লাব এলাকা, পাটুলি, আনন্দপুর, গড়িয়া অঞ্চলে শেয়ালের দেখা মিলছে। শহর কলকাতার আসে পাশে তেমন বনাঞ্চল না থাকলেও শেয়াল যে কলকাতায় চুপিসারে বিচরণ করে তা জানা অনেকের। তবে নির্ভয়ে বুক ফুলিয়ে শহরের রাস্তায় ঘুরতে দেখা গেল এই প্রথম। শেয়ালের পাশাপাশি শহর এবং শহরতলিতে প্রচুর সংখ্যায় ভামও দেখা যাচ্ছে। এমনকি ভামের সংখ্যা বেড়েছে বলেই বন দফতরের কাছে খবর।

 

করোনার কারণে কার্যত বিশ্বের একটা বিরাট অংশ গৃহবন্দী। বিভিন্ন সামাজিক মাধ্যম গুলোতে ছড়িয়ে পড়া ছবিগুলি জানান দিচ্ছে যে মানুষের এই গৃহবন্দি হয়ে থাকার ফলে প্রাণ খুলে হাসছে প্রকৃতি। প্রকৃতির স্বাভাবিক নিয়ম মেনে বিশ্বের বিভিন্ন বড় বড় শহরে নির্ভয়ে বিচরণ করছে ডলফিন, হরিণের মত লাজুক বন্যপ্রাণীরা।

বন্যপ্রাণীর নির্ভয়ে বিচরণের আরো একটি ভিডিও সামাজিক মাধ্যম টুইটারে ভাইরাল হয়েছে, সেই ভিডিওতে দেখা গিয়েছে সমুদ্র সৈকতে শয়ে শয়ে কচ্ছপ ঘুরে বেড়াচ্ছে সাথে সাথে ডিম পাড়ছে। প্রতিটি কচ্ছপ নির্দিষ্ট দুরত্তে বালির মধ্যে গর্ত করছে এবং ডিম পাড়ার প্রস্তুতি নিচ্ছে। নিরিবিলি সমুদ্র সৈকতে নির্ভয়ে দিন কাটাচ্ছে কচ্ছপের দল। জানা গিয়েছে ভিডিওটি রুশিকুল্যার।ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত নন্দা এই ভিডিও পোস্ট করেছেন।

Back to top button
Close
Close