আন্তর্জাতিকটাইমলাইন

অ্যাকশন শুরু! ১৮৩ জন পাকিস্তানির ভিসা বাতিল করল ফ্রান্স

বাংলাহান্ট ডেস্কঃ ইসলামের নামে নিজেদের সর্বেসর্বা মনে করা পাকিস্তানকে (Pakistan) এবার জোর ঝটকা দিল ফ্রান্স (France)। বিগত কয়েকদিন ধরে ফ্রান্সের ঘটনায় উত্তপ্ত হয়ে রয়েছে পাকিস্তান এবং ফ্রান্স। সেই উত্তাপের আঁচ ছড়িয়ে পড়েছে বাংলাদেশেও। এবার ফ্রান্স সরকার এই বিষয়ে নিল এক কড়া পদক্ষেপ।

ভিসা রদ হল ১৮৩ জন পাকিস্তানীর
পাকিস্তানের বাণিজ্য দূতাবাসের সূত্র মারফত জানা যায়, ফ্রান্সে থাকা প্রায় ১৮৩ জন পাকিস্তানীর ভিসা রদ করে দিল ফ্রান্স সরকার। এমনকি সেই দলে রয়েছেন পাকিস্তানের গোয়েন্দা দফতর ISI সংগঠনের প্রমুখ সুজা পাশার বোনও। আবার ১৮৩ জনের মধ্যে ১১৮ জনকে পাকিস্তানে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। সব থেকে মজার বিষয় হল, এই কথা আবার পাকিস্তানের দূতাবাস নিজেরাই ট্যুইট করে জানিয়েছে।

শোনা গিয়েছে, ISI সংগঠনের প্রমুখ সুজা পাশার বোন পাকিস্তানে ফেরত যেতে চাইছেন না। সেই কারণে ফ্রান্স সরকারের কাছে পাক সরকার অনুরোধ করেছে, সুজা পাশার বোনকে যেন অস্থায়ী ভাবে সেখানে থাকার অধিকার দেওয়া হয়। এইভাবে বর্তমান সময়ে ইসলামের নামে ফ্রান্সের বিরুদ্ধে মিথ্যে রটনা করার পাল্টা জবাব দিল ফ্রান্স সরকার।

ফ্রান্সের বিরুদ্ধে বিভিন্ন ইসলামিক দেশ
ফ্রান্সের শিক্ষককে হত্যা করার পর ফ্রান্স সরকার ইসলামের সামনে মাথা নত না করার ঘোষণা করে ইসলামিক আতঙ্কবাদকে শেষ করার অঙ্গীকার করেছেন। ফ্রান্সের সরকারের এই আচরণে বিভিন্ন ইসলামিক দেশ তাঁর বিরুদ্ধেও চলে গেছে।

ফ্রান্সে নিজের নাগরিকদের অস্থায়ীভাবে রাখার চেষ্টায় ইমরান খান
ফ্রান্সে নবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনের ঘটনায় পাক সরকার ইমরান খান জানিয়েছেন, ফ্রান্স সরকার এমানুয়েল ম্যাক্রোন মুসলমানদের উস্কে দিচ্ছে। পাকিস্তানের বাণিজ্য দূতাবাসের সূত্র আরও মারফত জানা যায়, ফ্রান্সে থাকা ১৮৩ জন পাকিস্তানীর মধ্যে ১১৮ জনের কাছে সমস্ত কাগজ পত্র থাকা সত্ত্বেও তাদের বের করে দেওয়া হয়েছে। বর্তমানে ফ্রান্সে পাকিস্তানীদের অস্থায়ী ভাবে রাখার জন্য কথাবার্তা বলছে।

Back to top button