ভারত

মহাকালের দ্বারে ফ্রান্সের রাষ্ট্রদূত, দিলেন ৮০ কোটি টাকার অনুদান

বাংলা হান্ট ডেস্ক: সারা বিশ্বে ভারতের আধ্ম্যাতিকতা প্রসিদ্ধ। সেই কারণেই মানসিক শান্তির খোঁজে প্রতি বছর লাখ লাখ বিদেশি পর্যটক ভারতে ছুটে আসেন। একই ভাবেই সম্প্রতি উজ্জয়নের বিখ্যাত মহাকাল মন্দিরে এসেছিলেন ভারতে ফ্রান্সের (France) রাষ্ট্রদূত ইম্যানুয়েল লেনিন (Emmanuel Lenin)। সঙ্গে তাঁর স্ত্রীও ছিল। আর দর্শন শেষে মহাকাল মন্দিরের উন্নয়নের জন্য ৮০ কোটির অনুদান দেন তিনি।

গত নভেম্বর মাসের শুরুতেই ভারতে আসেন ইম্যানুয়েল। ইন্দোরে থাকার সময়ই মহাকাল মন্দিরে আসার ইচ্ছাপ্রকাশ করেছিলেন তিনি। সেই মতোই গত শনিবার মহাকাল মন্দিরে আসেন তিনি।

মন্দির দর্শন করার পর ফ্রান্সের রাষ্ট্রদূত ও তাঁর স্ত্রীর হাতে মহাকালের দুটি বাধাই করা চিত্র তুলে দেয় মন্দির সমিতি। তারপর সেখান থেকে তাঁরা রামঘাট ও স্থানীয় এক প্রাচীন শনি মন্দির দর্শন করেন।

সূত্রের খবর, হিন্দু রীতি মেনেই মহাকাল মন্দিরে পুজো দেন ফ্রান্সের রাষ্ট্রদূত। যদিও মন্দিরের গর্ভগৃহ বন্ধ থাকার জন্য তিনি নন্দী হল থেকেই মহাকালের দর্শন সারেন। যদিও সুরক্ষার খাতিরে তাঁদের মহাকাল মন্দিরে আসার কথা প্রশাসন ছাড়া আর কারও কাছেই ছিল না। ফ্রান্স সরকারের প্রদেয় অর্থ মন্দিরের উন্নয়নের পাশাপাশি জমি অধিগ্রহণ, মন্দিরে আসার পথ উন্নয়ন, স্থানীয়দের পুনর্বাসনের কাজে লাগানো হবে।

Back to top button