টাইমলাইনভারতআন্তর্জাতিক

ডিফেন্স ম্যানুফ্যাকচারিং হাব হওয়ার পথে ভারত, এদেশের মাটিতেই রাফাল তৈরির প্রস্তাব ফ্রান্সের

বাংলাহান্ট ডেস্কঃ শক্তিশালী যুদ্ধবিমান রাফাল (rafale), বন্ধু দেশ ফ্রান্স (france) থেকে ইতিমধ্যেই ১১ টি রাফাল ভারতে (india) এসে পৌঁছেছে। প্রায় ৪ বছর আগে ফরাসি সংস্থা ডাসল্ট এভিয়েশনের সঙ্গে ৩৬ টি রাফাল কেনার চুক্তি করেছিল ভারত। সেই চুক্তি অনুযায়ী এখনও বাকি থাকা ২৫ টি রাফাল চলতি বছরেই চলে আসবে ভারতের মাটিতে। কিন্তু তাঁর আগেই ফ্রান্স সরকার ভারতকে দিতে চলেছে এক বড় প্রস্তাব।

একদিকে পুরনো শত্রু পাকিস্তান এবং অন্যদিকে জমি মাফিয়া চীন, দুই দেশ যেন একেবারে ঘিরে ধরতে চাইছে ভারতকে। শত্রুর সামনে হার না মেনে ভারতীয় সেনাবাহিনী সীমান্ত এলাকায় শত্রুর মোকাবিলা করে চলেছে। পাশাপাশি ভারত সরকারও নিত্য নতুন আধুনিক এবং উন্নতমানের শক্তিশালী অস্ত্র শস্ত্র মজুত করে সেনা সম্ভারকে আরও উন্নত করে তুলছে। সেই কারণেই ফ্রান্স থেকে রাফাল আনার সিদ্ধান্ত নেয় ভারত।

rafalejets iaftwitter 1 Bangla Hunt Bengali News

সূত্র মারফত জানা গিয়েছে, কয়েকিদনের মধ্যেই ফরাসি রাষ্ট্রপতির কূটনৈতিক বিশেষজ্ঞ ইমানুয়েল বনে ভারত সফরে আসবেন। তখনও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এক বিশেষ প্রস্তাব রাখতে চলেছে ফ্রান্স সরকার। ভারত যদি সম্মত হয় এবং একশটি নতুন বিমানের অর্ডার দেয়, তাহলে এবার থেকে ভারতের মাটিতেই তৈরি হবে রাফাল। এর ফলে যেমন ভারতে নতুন করে কর্মসংস্থানের সুযোগ হবে, তেমনি রাফাল সাপ্লাই দিতেও কোন সমস্যা হবে না।

190823 Modi Macron 16cbbbd3ee3 large Bangla Hunt Bengali News

আগে থাকতেই নাগপুরের কাছে একটি ভারতীয় সংস্থা রাফাল বিমানের কিছু যন্ত্রাংশ তৈরির বরাত পেয়েছিল। কিন্তু রাফাল তৈরি হয়ে তা ফ্রান্স থেকেই আকাশ পথে ভারতের মাটি স্পর্শ করত। এদিকে আরও ১২০ টি বিমানের প্রয়োজন রয়েছে ভারতীয় বিমানবাহিনীতে। যার মধ্যে থেকে ১১৪ টির টেন্ডার তৈরি হতেই রাশিয়া, আমেরিকা এবং সুইডেনের যুদ্ধবিমান সংস্থা তাদের সেরা ফাইটার জেট নিয়ে ভারতের সঙ্গে কথা বলছে। তবে ভারত সরকার জানিয়েছে, আগে পূর্ব চুক্তি অনুযায়ী ৩৬ টি রাফাল ভারতের মাটিতে নামুক, তারপর এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

Back to top button