আন্তর্জাতিকটাইমলাইন

ইসলামিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে অ্যাকশন নিয়ে বড় বয়ান দিলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন কাস্ট্রেক্স (French Prime Minister Jean Castex) বলেন, ফ্রান্সের সরকার কট্টরবাদী ইসলামিক জঙ্গিদের বিরুদ্ধে লড়াই জারি রাখবে। উনি ফ্রান্সের নিস শহরে (Nice city) ইসলামিক কট্টরপন্থীর চাকুর আঘাতে মৃত তিন ফ্রেঞ্চ নাগরিককে শ্রদ্ধাঞ্জলি দেওয়ার পর এই কথা বলেন।

ফ্রান্সের নিস শহরে এক টিউনিশিয়ান ব্যক্তি আল্লাহু আকবরের স্লোগান দিয়ে এক মহিলার মাথা দেহ থেকে আলাদা করে দেয়। আরও দুই জায়গায় কট্টরপন্থীরা দুজন অন্য মহিলাকে চাকুর আঘাতে প্রাণ কেড়ে নেয়। এই হামলা একটি চার্চে ২৯ অক্টোবর হয়েছিল, এরপর পুলিশ কট্টরপন্থীকে গুলি করে মারে।

নিস শহরে মৃতদের শ্রদ্ধাঞ্জলি দেওয়ার পর ফ্রান্সের প্রধানমন্ত্রী বলেন, এখন আমরা শত্রু কে সেটা জানতে পেরে গিয়েছি। শুধু তাঁদের পরিচয় সামনে আসেনি, তাঁদের নামও সামনে এসেছে। ওঁরা কট্টরপন্থী ইসলামিক সংগঠন। এই শত্রুদের বিরুদ্ধে লড়াই করার জন্য ফ্রান্স সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়বে।

নিস হামলার আগে প্যারিসে এক চেচেন উগ্র ইসলামী পয়গম্বর মোহম্মদের কার্টুন দেখানো শিক্ষকের গলা কেটে খুন করে। এরপর ২৯ অক্টোবর নিস হামলা গোটা বিশ্বে ইসলামিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে ক্ষোভ দেখা যায়। ফ্রান্স বিগত কিছু সময় ধরে লাগাতার ইসলামিক সন্ত্রাসবাদের শিকার হয়ে আসছে।

Back to top button