টাইমলাইনপশ্চিমবঙ্গ

বাংলায় বিনামূল্যে ৫ কেজি চাল, বিজ্ঞপ্তি জারি রাজ্য সরকারের

বাংলাহান্ট ডেস্কঃ করোনার দাপটে ত্রাহি ত্রাহি রব সারা বিশ্বে। এই মারণ ভাইরাসের জেরে মারা গিয়েছেন অনেক মানুষ। আবার আক্রান্ত অনেকে। এই ভাইরাসকে ঠেকাতে দেশজুড়ে চলছে সরকার ঘোষিত লকডাউন। খুব দরকার ছাড়া বাইরে বেরোনো বারণ। এই পরিস্থিতিতে রাজ্য সরকার (State Government) নিল এক সিদ্ধান্ত। করোনা মোকাবিলায় রোগমুক্তির পাশাপাশি এবার খাদ্য সংকটে জর্জরিত রাজ্যের মানুষকে বিনামূল্যে পাঁচ কেজি করে চাল দেওয়ার।

এ রাজ্যে যাদের ডিজিটাল রেশন কার্ড আছে এমন ৯ কোটি ৯১ লক্ষ মানুষকে আগামী মে মাসের এক তারিখ থেকে এই পরিষেবা দেবে রাজ্য সরকার । মে মাস থেকে আগামী তিন মাস পর্যন্ত এই পরিষেবা পাবেন রাজ্যের মানুষ। এই মর্মে বুধবার বিজ্ঞপ্তি জারি করল রাজ্য খাদ্য দফতর (Food Department) ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে RKSY-I তালিকা ভুক্ত যারা,  তারা এতদিন মাথাপিছু মাসে দু’কেজি চাল,  এবং তিন কেজি গম পাচ্ছিলেন,  তারা মে মাস থেকে বিনামূল্যে ৫ কেজি চাল পাবেন। RKSY-2 তালিকা ভুক্তরা এত দিন মাথাপিছু মাসে এক কেজি চাল ও এক কেজি গম পেতেন,, তারাও বিনামূল্যে পাবেন মাসে পাঁচ কেজি চাল।

এছাড়া এন এফ এস এ-র তালিকা ভুক্ত-রা আগের মতই পরিষেবা পাবেন।এ রাজ্যের ডিজিটাল রেশন কার্ড হোল্ডারের সংখ্যা সারা রাজ্যে ৯ কোটি ৯১ লক্ষ। এরা সবাই বিনামূল্যে পাঁচ কেজি চাল পাবেন বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক (Jyotipriya Mallick)। এর ফলে কাজে য়োগ দিতে না পারা বহু মানুষের খাদ্যসংকট দূর হবে বলে আশা প্রকাশ করেছেন খাদ্যমন্ত্রী।

Back to top button