টাইমলাইনপশ্চিমবঙ্গবিধানসভা নির্বাচনকলকাতা

শেষ দু’দফা ভোটের আগেই দারুণ পদক্ষেপ কমিশনের! বিনামূল্যে ভোট কেন্দ্রে পৌঁছে দেবে অ্যাপ ক্যাব

বাংলাহান্ট ডেস্কঃ রাজ্যে মিটেছে ছয় দফার ভোট পর্ব। বাকি আরও দুই দফা। তার আগেই মারণ ভাইরাস করোনা জাঁকিয়ে বসেছে। দিনে দিনে রেকর্ড হারে মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। এমন উদ্বেগজনক পরিস্থিতিতে করোনা বিধি মেনে ভোটগ্রহণ নিয়ে একাধিক পদক্ষেপও নিয়েছে নির্বাচন কমিশন। এবার আরও একটি দুর্দান্ত পদক্ষেপ নেওয়া হল কমিশনের তরফে। ভোটারদের নিরাপদে ভোটদান করার সুবিধার্থে কমিশন বিনামূল্যে অ্যাপ ক্যাব পরিষেবা (Free App Cab Service) চালু করল।

উল্লেখ্য, এই পরিষেবা পাবেন শুধুমাত্র ৮০ ঊর্ধ্ব মানুষজনই। প্রবীণদের জন্যই এই বিনামূল্যে পরিষেবা। এর জন্য কমিশনের (Election Commission) তরফে ষষ্ঠ দফা ভোটের আগে ক্যাব পরিষেবা সংস্থা UBER-র সাথে চুক্তি সারা হয়েছে। তবে সপ্তম দফায় কলকাতার চারটি বিধানসভা কেন্দ্রে এবং অষ্টম দফায় পূর্ব ও মধ্য কলকাতায় ভোট। তার আগেই প্রবীণদের ভোট দানে উৎসাহ দিতেই এই পরিষেবা চালু করল কমিশন। উল্লেখ্য, প্রবীণ নাগরিকদের জন্য ব্যালটে ভোট গ্রহণের ব্যবস্থা করা হলেও, জানা যাচ্ছে অনেকেই ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে ইচ্ছে প্রকাশ করছেন। তার জন্যই এহেন সিদ্ধান্ত।

An Images

ভোটের দিন প্রবীণ ভোটাররা নিজেদের মোবাইল নম্বর এবং EPIC নম্বর দিয়ে বুক করতে পারবেন উবেরের ক্যাব। ১৯০৫ নম্বরে ফোন করে ক্যাব বুক করতে হবে। তারপরই একটি তাঁকে একটি প্রোমো কোড দেওয়া হবে। উবেরের তরফে এরপর ক্যাব পাঠানো হবে। সেই ক্যাব চালককে ওই প্রোমো কোডটি দেখাতে হবে। গোটা প্রক্রিয়াটাই বিনামূল্যে। ভোটার দের এর জন্য একটি পয়সাও ব্যয় করতে হবে না।

জানা যাচ্ছে অষ্টম দফাতে পশিম ও মধ্য কলকাতার ভোট গ্রহণ ঘিরে অতিরিক্ত ক্যাব প্রস্তুত রাখা হচ্ছে। আর প্রবীণদের নিরাপদে গণতান্ত্রিক অধিকার প্রয়োগের জন্য এহেন বন্দোবস্তকে সাধুবাদ জানাচ্ছেন সব শিবিরই। কমিশনের তরফে উবেরের সঙ্গে এটি একটি চুক্তি ভিত্তিক পরিষেবা। ৮০ ঊর্ধ্ব যেকোনও ভোটারই এই পরিষেবা উপভোগ করতে পারবেন।

Related Articles

Back to top button