টাইমলাইনভারত

ভারতবাসীর জন্য বিনামূল্যে করোনা ভ্যাকসিন, বললেন মোদী সরকারের মন্ত্রী

বাংলাহান্ট ডেস্কঃ বিহারে বিনামূল্যে করোনা ভ্যাকসিন (corona vaccine) ঘোষণার পর বড় ঘোষণা মোদী সরকারের। চলতি সপ্তাহেই বিহার নির্বাচন। নির্বাচনে জয়লাভ করলে, সমগ্র বিহারবাসীর জন্য বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। বিরোধীরা আবার এই বিষয়কে ভোট ব্যাঙ্ক গঠনের হাতিয়ার বলেও কটাক্ষ করেছিল।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সম্প্রতি বলেছিলেন, ‘নির্বাচনে জয়লাভের পর আমাদের প্রথম কাজ হবে সমগ্র বিহারবাসীকে সম্পূর্ণ বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়া’। এই ঘোষণার পর থেকেই বিরোধীদের মধ্যে উত্তেজনা ছিল তুঙ্গে। করোনা মহামারিকে ভোট গ্রহণের কাজে লাগাচ্ছে বিজেপি, এমন অভিযোগও করা হয়েছিল।

বিহার সরকার বিনামূল্যে করোনা ভ্যাকসিন ঘোষণার পর আরও ৫ টি রাজ্য বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন। মধ্যপ্রদেশ, অসম, তামিলনাড়ু এবং পুদুচেরির সরকারও সম্পূর্ণ ফ্রিতে করোনা ভ্যাকসিন দেওয়ার অঙ্গীকার বদ্ধ হয়েছিলেন। কিন্তু এরপর ওড়িশার খাদ্য সরবরাহ ও ক্রেতা কল্যাণ দফতরের মন্ত্রী আর পি সোয়েইন কেন্দ্রের কাছে জানতে চেয়েছিলেন, ওড়িশার নাগরিক করোনা ভ্যাকসিন কিভাবে পাবেন?

রবিবার সমস্ত সমালোচনার জবাব দিয়ে কেন্দ্রীয় পশুপালন মন্ত্রকের প্রতিমন্ত্রী প্রতাপ ষড়ঙ্গী (Pratap Chandra Sarangi) জানিয়েছেন, সমগ্র দেশবাসীকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেবে মোদী সরকার। অর্থাৎ পৃথক ভাবে আর কোন রাজ্য নয়, করোনা ভ্যাকসিনের ট্রায়াল সম্পূর্ণ হলেই গোটা ভারতের মানুষ বিনামূল্যে পাবেন এই করোনা ভ্যাকসিন।

বালেশ্বরে এক বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের প্রচারে গিয়ে মন্ত্রী প্রতাপ ষড়ঙ্গী বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়ার ঘোষণা করলেন। সেইসঙ্গে বললেন, সম্পূর্ণ ফ্রিতে করোনা ভ্যাকসিন দিতে মোদী সরকারের খরচ পড়বে মাথাপিছু ৫০০ টাকা করে।

Back to top button