টাইমলাইনভারত

উৎসবের মরশুমে সুখবর, ডিসেম্বর পর্যন্ত বাড়ল বিনামূল্যে রেশনের মেয়াদ! পাবেন ৮০ কোটি মানুষ

বাংলা হান্ট ডেস্ক: এবার আরও তিন মাস যাবৎ মিলতে চলেছে বিনামূল্যে রেশনের (Ration) সুবিধা। ইতিমধ্যেই, “প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা” (Pradhan Mantri Garib Kalyan Anna Yojana)-র মেয়াদ আরও তিন মাস বৃদ্ধির ক্ষেত্রে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। উল্লেখ্য যে, চলতি মাসের ৩০ তারিখ এই প্রকল্পটি শেষ হওয়ার কথা থাকলেও ফের তিন মাস মেয়াদ বৃদ্ধির জেরে এই প্রকল্পের সুবিধা আগামী ডিসেম্বর মাস পর্যন্ত পাওয়া যাবে।

এদিকে, সম্প্রতি প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার প্রসঙ্গে বাড়তে থাকা খরচ বৃদ্ধির জেরে সংশ্লিষ্ট প্রকল্পটির মেয়াদ আর না বাড়ানোর পক্ষে সওয়াল করেছিল অর্থ মন্ত্রক। নাহলে, বিনামূল্যে বিলি করা খাদ্যশস্যের পরিমানটি যাতে কমিয়ে দেওয়া হয় সেই বিষয়টিও উপস্থাপিত করা হয়েছিল মন্ত্রকের তরফে। যদিও, বুধবার মন্ত্রিসভার বৈঠকে আরও তিন মাস যাবৎ এই প্রকল্পটিকে চালিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, করোনার মত ভয়াবহ মহামারীর আবহে এই প্রকল্পের অধীনে, দরিদ্রদের বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হয়েছিল। যেটি এখনও চলে আসছে। এদিকে, এই স্কিমটি চালাতে সরকারকে প্রতি বছর ১৮ বিলিয়ন ডলারের বিপুল অর্থ ব্যয় করতে হয়। পাশাপাশি, প্রকল্পটির আওতায় মোট ৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হচ্ছে। এমতাবস্থায়, খাদ্য মন্ত্রক কেন্দ্রীয় সরকারকে একটি চিঠি লিখে সংশ্লিষ্ট প্রকল্পটির মেয়াদ আরও ৩ মাস বাড়ানোর পক্ষে সুপারিশ করেছিল।

কয়েক মাসের জন্য শুরু হয়ে প্রকল্পটি: মূলত, করোনা মহামারীর সময়, মোদী সরকার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনাটি শুরু করেছিল। যার ফলে প্রত্যক্ষভাবে লাভবান হন কোটি কোটি মানুষ। প্রথমে এই প্রকল্পটি কয়েক মাস যাবৎ চালানোর জন্য শুরু করা হলেও পরে এটির মেয়াদ ক্রমাগত বাড়ানো হয়েছে। এই প্রকল্পের অধীনে, প্রত্যেক ব্যক্তিকে ৫ কেজি গম বা চাল এবং এক কেজি ছোলা বিনামূল্যে দেওয়া হয়।

মার্চ মাসে এই প্রকল্পটিকে ৬ মাসের জন্য বাড়ানো হয়: কেন্দ্রীয় সরকারের একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, এখনও পর্যন্ত ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার কাছে খাদ্যশস্যের মজুতের ক্ষেত্রে কোনো ঘাটতি নেই। ১ আগস্ট পর্যন্ত, সরকারের কেন্দ্রীয় পুলে ২৮ মিলিয়ন টন চাল এবং ২৬.৭ মিলিয়ন টন গম মজুত ছিল। এমতাবস্থায় অনুমান করা হয়েছিল যে, মোদী সরকার সেপ্টেম্বরের পরেও এই খাদ্য প্রকল্পের মেয়াদ বাড়িয়ে দিতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, এই প্রকল্পটি চলতি বছরের মার্চ মাসে ৬ মাসের মেয়াদ বাড়িয়ে সেপ্টেম্বর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

Related Articles